করোনাভাইরাস: যুক্তরাষ্ট্রে লকডাউন তুলে নেয়ার পরিকল্পনা দিলেন ট্রাম্প

                                             লকডাউন তুলে নেয়ার পরিকল্পনা দিলেন ট্রাম্প

করোনাভাইরাসের থাবায় জর্জরিত যুক্তরাষ্ট্র। এমন অবস্থায় সামনের দিনগুলোতে অর্থনীতি সচল রাখতে বিভিন্ন রাজ্য থেকে লকডাউন তুলে নিতে রাজ্যের গভর্নরদের নির্দেশনা দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর বিবিসির।

‘ওপেনিং আপ আমেরিকা অ্যাগেইন’ শিরোনামে ওই পরিকল্পনায় বলা হয়েছে, তিন ধাপে এই লকডাউন তুলে নেয়া হবে। তবে পুরো প্রক্রিয়া স্ব স্ব রাজ্যের গভর্নরের হাতে থাকবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন ট্রাম্প। তবে তাদের সহায়তা করবে কেন্দ্রীয় সরকার।

ট্রাম্পের এমন পরিকল্পনা প্রকাশের পর মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছে দেশটির রাজনৈতিক মহল। শীর্ষস্থানীয় ডেমোক্র্যাট নেতা ও কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, এগুলো অস্পষ্ট এবং ধারাবাহিকতার অভাব আছে।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ছয় লাখ ৫৪ হাজার ৩০১ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। আর মৃত্যু হয়েছে ৩২ হাজার ১৮৬ জনের। তবে ট্রাম্প বলছেন যে, কিছু রাজ্য এ মাসেই লকডাউন প্রত্যাহার করতে পারবে।

করোনাভাইরাস নিয়ে নিয়মিত ব্রিফিংয়ে বৃহস্পতিবার ট্রাম্প বলেন, আমাদের যুদ্ধের পরবর্তী ধাপ হবে-আমেরিকাকে আবারও সচল করে দেয়া। তিনি বলেন, আমেরিকা সচল হতে যায় এবং আমেরিকানরাও এটি চায়।মার্কিন প্রেসিডেন্ট বলেন, পুরো দেশ লকডাউন করা একটি টেকসই দীর্ঘস্থায়ী সমাধান নয়। দীর্ঘস্থায়ী লকডাউনের কারণে জনস্বাস্থ্য গুরুতর ঝুঁকির মুখে পড়বে বলেও মন্তব্য করেন ট্রাম্প। তিনি সতর্ক করে বলেন, এর ফলে মাদক ও অ্যালকোহলের অপব্যবহার, হৃদরোগ এবং অন্যান্য ‘শারীরিক ও মানসিক’ সমস্যা দেখা দিতে পারে।প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘পরিস্থতি বিবেচনায়’ সুস্থ নাগরিকরা কাজে ফিরতে পারবে। কিন্তু কেউ যদি অসুস্থ হন, তাহলে সামাজিক দূরত্ব বজায় রাখা এবং ঘরে থাকার মতো পদক্ষেপ মেনে চলতে হবে আমেরিকানদের।