শিগগিরই আইপিএল হওয়ার সম্ভাবনা উড়িয়ে দিলেন সৌরভ গাঙ্গুলি

সবকিছু ঠিকঠাক থাকলে এতদিনে জমে উঠত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৩তম আসর। গত ২৯ মার্চ থেকে শুরু হয়ে আজকের তারিখে হতো টুর্নামেন্টের ২৮তম ম্যাচটি। কিন্তু করোনাভাইরাসের কারণে স্থগিত রয়েছে পুরো টুর্নামেন্ট।

আইপিএল শুরুর ব্যাপারে নানান সময়ে শোনা যাচ্ছে নানান কথা। কেউ কেউ শুরুতে বলেছিলেন এপ্রিলের ২৫ তারিখ থেকে মাঠে গড়াবে খেলা। আবার কেউ কেউ আশা দেখেছিলেন ১৫ এপ্রিল থেকেই খেলা শুরুর। কিন্তু সারা ভারতব্যাপী লকডাউন ৩ মে পর্যন্ত বাড়ানোয় তার আগে আইপিএল শুরুর সম্ভাবনা নেই।

তবে অতি উৎসাহীরা আবার আশায় বুক বেঁধে মে মাসের দ্বিতীয় সপ্তাহেই হয়তো শুরু হয়ে যাবে আইপিএল। কেননা জার্মান ফুটবল লিগ বুন্দেসলিগাও শুরু হবে মে মাসের প্রথম বা দ্বিতীয় সপ্তাহেই। সেখানে ফুটবল হলে, ভারতে ক্রিকেট নয় কেন?

এই কথা স্মরণ করিয়ে আইপিএল শুরুর ব্যাপারে জিজ্ঞেস করা হয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান সৌরভ গাঙ্গুলিকে। তিনি সরাসরি উড়িয়ে দিয়েছেন নিকট ভবিষ্যতে আইপিএল শুরুর সম্ভাবনা। জানিয়েছেন মানুষের জীবন ঝুঁকির মুখে ফেলার অধিকার নেই কারোর।

গাঙ্গুলি বলেছেন, ‘জার্মানি ও ভারতের সামাজিক বাস্তবতা পুরোপুরি ভিন্ন। নিকট ভবিষ্যতে ভারতে কোন ক্রিকেট হবে। এখানে অনেক যদি ও কিন্তু জড়িয়ে আছে। সবচেয়ে বড় কথা, যেখানে মানুষের জীবনের ঝুঁকি রয়েছে সেখানে আমি খেলার কথা ভাবতেও পারি না।’

প্রায়ই একই কথা বলেছেন ভারতের সাবেক স্পিনার হরভজন সিংও। গাঙ্গুলির মতো করেই তিনি বলেন, ‘যখন আইপিএলের দলগুলো এক শহর থেকে আরেক শহরে যায়, তখন বিমানবন্দর, হোটেল এবং মাঠের বাইরে অনেক মানুষের ভিড় থাকে। আপনি এদের আটকাবেন কীভাবে? কোভিড-১৯ এর ভ্যাকসিন আসার আগে ক্রিকেটের কথা চিন্তাও করা উচিৎ নয়।’