ভারতে বিশটি গ্রামে বিষাক্ত গ্যাস ছড়িয়ে কয়েকজন হতাহত, অনেকে অজ্ঞান

ভারতের অন্ধ্র প্রদেশের বিশাখাপাতনামে বৃহস্পতিবার ভোররাতে একটি কেমিক্যাল প্ল্যান্ট থেকে বিষাক্ত গ্যাস নির্গত হয়ে এক শিশুসহ কমপক্ষে ৮ জনের মৃত্যু হয়েছে। ওই ঘটনায় হাজারের উপরে মানুষ অসুস্থ হয়ে পড়েছে বলেও খবর আসছে। তাদের মধ্যে দুই শতাধিক জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতীয় গণমাধ্যম হিন্দুস্থান টাইমস এ তথ্য জানিয়েছে।

হিন্দুস্থান টাইমস সংবাদে প্রকাশ, ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির সঙ্গে জরুরি বৈঠকে বসেছেন নরেন্দ্র মোদি। তিনি জানিয়েছেন যে অন্ধ্র্প্রদেশের মুখ্যমন্ত্রীর সঙ্গে তার কথা হয়েছে ও যাবতীয় সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে।

খবরে আরও প্রকাশ, বৃহস্পতিবার ভোর রাত্রে এই গ্যাস লিক হয়ে গোপালাপট্টনমের এলজি পলিমার্স লিমিটেড কারখানায়। ভোর তিনটের সময় গ্যাস লিক হয়ে যখন অধিকাংশ মানুষ ঘুমাচ্ছিলেন। আচমকা তীব্র ঝাঁঝালো গন্ধে ঘুম ভেঙে যায়। রাস্তায় ছুটে আসেন মানুষ, কিন্তু তীব্র গন্ধের চোটে জ্ঞান হারিয়েছেন অনেকে। অন্যদিকে নিজেদের বাড়িতেই বেহুঁশ হয়ে পড়েন শিশু ও বয়স্করা, বলে জানিয়েছে সহকারী পুলিশ কমিশনার স্বরূপা রানী।

এনডিআরএফ-এর বিশেষ বাহিনী ঘটনাস্থলে উদ্ধারকাজ চালাচ্ছে। কারখানার এক-থেকে দুই কিলোমিটারের মধ্যে আটকে পড়া অধিকাংশ মানুষকেই বার করে আনা হয়েছে। কীভাবে উদ্ধার কাজ হচ্ছে তা দেখভাল করার জন্য ঘটনাস্থলে আসছেন মুখ্যমন্ত্রী জগন রেড্ডি। লোকের প্রাণ বাঁচানোর জন্য যা দরকার হয় তা করুন, বলে নিজের পদস্থ আমলাদের নির্দেশ দিয়েছেন জগন।গ্যাস

স্থানীয় জনগণ সূত্রে জানা গেছে, প্রায় বিশটির বেশি গ্রামে ছড়িয়ে পড়েছে এই গ্যাস। স্থানীয় কালেক্টর বলেছেন যে ২০০জন অসুস্থ। অনেকেই ফোন তুলছেন না ও বাড়িক মধ্যে আছেন, এতে বাড়ছে উদ্বেগ। ওই অঞ্চলে দুপুর অবধি মানুষকে যেতে মানা করেছেন পদস্থ কর্তারা।

প্রায় ৪০ দিন বন্ধ থাকার পর আজ থেকে খোলার কথা ছিল এলজি পলিমার্স কোম্পানি। প্রথমে আগুন লেগে যায় ও তার থেকেই গ্যাস ছড়িয়েছে বলে প্রাথমিক ভাবে অনুমান।