পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত মালয়েশিয়ায় প্রবেশ নয়

মালয়েশিয়ায় করোনাভাইরাসের সংক্রমণ রোধে সব ধরনের বন্দর দিয়ে কোনো বিদেশি পর্যটক অথবা অস্থায়ীভাবে বসবাসের অনুমতি রয়েছে অথবা ছুটিতে যাওয়া বিদেশি নাগরিকদের প্রবেশের ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সরকার।

স্থানীয় সময় গত বুধবার নিয়মিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সিনিয়র মন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব। তিনি জানান, বিশ্বের বিভিন্ন দেশে করোনা পরিস্থিতির কারণে যেসব দেশে তাদের স্থানীয় নাগরিকরা আটকা পড়েছে, এখন শুধুমাত্র তাদের বিশেষ বিমানের ব্যবস্থা করে দেশে আনার প্রস্তুতি চলছে। দেশটিতে পৌঁছানোর পর তাদের নাগরিকদের ১৪ দিন কোয়ারেন্টিনে রাখার পর তাদের শারীরিক অবস্থা বুঝে পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

এদিকে দেশটিতে কাজ করা যেসব বিদেশি কর্মী ছুটিতে নিজ দেশে রয়েছেন তাদের পুনরায় প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞাটি ঠিক কবে তুলে নেওয়া হবে সে বিষয়ে স্পষ্ট কিছু জানাননি।

তবে ধারণা করা হচ্ছে, মালয়েশিয়ার পরিস্থিতি স্বাভাবিক হয়ে আন্তর্জাতিক বিমান উঠানামা শুরু হওয়ার পর কোন কোন দেশের সঙ্গে বিমান চলাচল শুরু হবে সে বিষয়ের ওপর সিদ্ধান্ত নেওয়ার পর পরবর্তী পদক্ষেপ জানা যাবে।

এ ক্ষেত্রে বিশিষ্টজনরা মনে করছেন বাংলাদেশ যদি করোনা প্রকট আকার ধারণ করে ছুটিতে যাওয়া প্রবাসীরা মালয়েশিয়া ঢুকতে দেরি হতে পারে।

মালয়েশিয়ায় জাতীয় স্বাস্থ্য কমিশনের তথ্য অনুযায়ী, গতকাল শুক্রবার পর্যন্ত মালয়েশিয়ায় ছয় হাজার ৫৩৫ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন এবং মারা গেছেন ১০৭ জন। এর মধ্যে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন চার হাজার ৮৬৪ জন।

অন্যদিকে দেশটিতে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব কমায় চলমান লকডাউন ১২ মে পর্যন্ত রাখার ঘোষণা দিলেও গত ৪ মে থেকে লকডাউন শিথিল করে পর্যায়ক্রমে বিধিনিষেধ তুলে নিচ্ছে দেশটির সরকার।