করোনাভাইরাস হয়তো কখনোই নির্মূল হবে না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনাভাইরাস হয়তো কখনোই পুরোপুরি নির্মূল হবে না বলে সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বুধবার এক ব্রিফিংয়ে সংস্থার জরুরি অবস্থার পরিচালক ড. মাইক রায়ান কখন এই ভাইরাস অদৃশ্য হবে সেটার অনুমান করতে গিয়ে এই মন্তব্য করেন। তিনি যোগ করেন: যদি টিকা পাওয়াও যায় তাহলেও এই ভাইরাসকে নিয়ন্ত্রণে নিতে ‘ব্যাপক প্রচেষ্টা’ দরকার হবে।

একই সময়ে জাতিসংঘ সতর্কবার্তা দিয়েছে এই মহামারীর কারণে ব্যাপক আকারে মর্মবেদনা ও মানসিক স্বাস্থ্যের অসুস্থতা দেখা দেবে। বিশেষ করে যেসব দেশে মানসিক স্বাস্থ্যসেবার প্রতি বিনিয়োগ কম।

জাতিসংঘ সরকারগুলোকে তাদের সার্বিক প্রতিক্রিয়ার অংশ হিসেবে মানসিক স্বাস্থ্যর বিষয়টি বিবেচনায় নেওয়ার অনুরোধ জানিয়েছে

ড. রায়ান বলেন, এখন বিষয়টিকে আলোচনার টেবিলে আনতে হবে। এই ভাইরাসের কারণে সম্প্রদায়গুলোতে আরো একটি স্থানীয় ভাইরাস আসতে পারে। আর এই ভাইরাস কখনো চলে যাবে না।

যেমন এইচআইভিও চলে যায়নি, কিন্তু আমরা ভাইরাসটির সঙ্গে সমঝোতায় এসেছি। আমি বিশ্বাস করি না কখন এই ভাইরাসটি অদৃশ্য হবে তা কেউ অনুমান করতে পারবে।

১শ’টিরও বেশি সম্ভাব্য টিকা তৈরির কাজ চলছে। কিন্তু এমন অনেক রোগ আছে যেমন হাম, টিকা থাকার পরও সেটি নির্মূল হয়নি।

ড. রায়ান যোগ করেন, অনেকে মনে করছেন লকডাউন একেবারে ঠিকমতো কাজ করছে আর লকডাউন তুলে নেওয়াও ঠিক হবে। কিন্তু দুটি সিদ্ধান্তই ঝুঁকিপূর্ণ।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। পরে বিশ্বব্যাপী তা মহামারী রূপ ধারণ করে। বর্তমানে সারাবিশ্বে ৪৪ লাখেরও বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত আর প্রাণ হারিয়েছে প্রায় ৩ লাখ মানুষ।