ভবনে এডিস মশার লার্ভা পেলে শাস্তিমূলক ব্যবস্থা : মন্ত্রী

কোনো ভবনে এডিস মশার লার্ভা পাওয়া গেলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আজ সোমবার সতর্ক করেছেন স্থানীয় সরকার, সমবায় ও পল্লী উন্নয়নমন্ত্রী মো. তাজুল ইসলাম।

মন্ত্রী বলেছেন, ‘আমরা জানি, এডিস মশা আবাসিক, অনাবাসিক ভবনে বংশবিস্তার করে। বিশেষ করে নির্মাণাধীন ভবন আমাদের জন্য হুমকিস্বরূপ। এজন্য আমরা সর্বসাধারণের কাছে বিভিন্নভাবে বিষয়টি অবহিত করেছি। কোনো ভবনে এডিস মশার লার্ভা পাওয়া গেলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে মর্মে ঘোষণা দেওয়া হয়েছিল। এটা খুব দুঃখজনক যে, বারবার সতর্ক করা সত্ত্বেও নির্মাণাধীন বাড়ির মালিকরা সচেতন হচ্ছে না। তারা মানুষের জীবনকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে। এজন্য আমি কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দিচ্ছি।’

ডেঙ্গু থেকে নগরবাসীকে সুরক্ষা দিতে চলমান ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) বিশেষ পরিচ্ছন্নতা অভিযান (চিরুনি অভিযান) পরিদর্শন করেন মন্ত্রী তাজুল ইসলাম এবং মেয়র মো. আতিকুল ইসলাম। রাজধানীর বারিধারায় তাঁরা চিরুনি অভিযান পরিদর্শনে আসেন।

এ সময় তাঁরা বারিধারায় ৯ নম্বর পার্ক রোডের একটি নির্মাণাধীন ভবনে বিপুল এডিস মশার লার্ভার খোঁজ পান। পরে সাংবাদিকদের ব্রিফিংকালে মন্ত্রী এসব কথা বলেন।

এ সময় মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘এডিস মশার লার্ভা পাওয়ার কারণে আমরা এরইমধ্যে অনেক ভবন মালিককে আর্থিক জরিমানা করেছি, তবে এখন সময় এসেছে তাদের সামাজিকভাবে হেয়-প্রতিপন্ন করার।’

মেয়র ঢাকাবাসীর প্রতি তিন দিন পরপর জমে থাকা পানি ফেলে দেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, যারা ভবন তৈরি করছেন তারা অনেক টাকার মালিক। কিন্তু তাদের অবহেলার জন্য আমরা সবাই ঝুঁকিতে আছি। মেয়র শহরবাসীর প্রতি এডিস মশার প্রজননস্থল ধ্বংস করার আহ্বান জানিয়ে বলেন, এতে আপনি নিজে, আপনার পরিবার, সমাজ, শহর ও রাষ্ট্র সুরক্ষা পাবে।

ডেঙ্গু থেকে নগরবাসীকে সুরক্ষা দিতে আজ সোমবার চিরুনি অভিযানের তৃতীয় দিনে মোট এক হাজার ৩৪৯টি বাড়ি, স্থাপনা, নির্মাণাধীন ভবন ইত্যাদি পরিদর্শন করা হয়। এ সময় বিভিন্ন বাড়ি, প্রতিষ্ঠান, স্থাপনা, নির্মাণাধীন ভবন ও পরিত্যক্ত জায়গায় এডিসের লার্ভা পাওয়া যাওয়ায় সাতটি মামলায় মোট ৭৬ হাজার টাকা জরিমানা করা হয়।

১৬ মে থেকে চলমান চিরুনি অভিযান এবং গত ১০ মে থেকে শুরু হওয়া মোবাইল কোর্টের মাধ্যমে আজ পর্যন্ত সর্বমোট দুই লাখ ৩৮ হাজার ৩০০ টাকা জরিমানা করা হয়েছে। এডিস মশা নিয়ন্ত্রণে ডিএনসিসির চিরুনি অভিযান অব্যাহত থাকবে।