‘বিপদের উপর খাঁড়ার ঘা আসছে‘, দুর্গতদের পাশে থাকার আহ্বান বিএনপির’

সুপার সাইক্লোন ‘আম্পান’ উপকূলে আঘাত হানার পর দুর্গতদের পাশে দাঁড়ানোর জন্য সর্বস্তরের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ মঙ্গলবার দুপুরে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব এই আহ্বান জানান।

মির্জা ফখরুল বলেন, ‘আরেক বিপদের উপর খাঁড়ার ঘা আসছে। একটা সাইক্লোন আসছে যে বলা হচ্ছে ক্যাটাগরি ফাইভ। খুবই বড় রকমের একটা বিপর্যয় আসতে যাচ্ছে।’ তিনি বলেন, ‘আমাদের দলের নেতা-কর্মীদের কাছে এই আহ্বান থাকল এই দুর্যোগের পর পরই যেন জনগণের পাশে, দুর্গতদের পাশে দাঁড়াতে পারেন তার ব্যবস্থা তাঁরা গ্রহণ করবেন।’

বিএনপির মহাসচিব সরকারের প্রতি আহ্বান রেখে বলেন, ‘আমরা আশা করব, কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন। প্রাণহানি যেন কম হয় তার জন্য তাঁরা ব্যবস্থা নেবেন এবং জনগণ যেন কিছুটা হলেও এই দুযোর্গ থেকে মুক্তি পেতে পারে তার ব্যবস্থা নেবেন।’

আবহাওয়া অধিদপ্তরের সব শেষ বুলেটিনে বলা হয়েছে, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ৭ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম এবং কক্সবাজার তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ৬ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

ঝড়ো হাওয়ার সতর্কতা : ঘূর্ণিঝড় অতিক্রমকালে সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও চট্টগ্রাম জেলাসমূহ এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহে ভারী থেকে অতি ভারী বর্ষণসহ ঘণ্টায় ১৪০-১৬০ কিলোমিটার বেগে দম্কা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

ঘূর্ণিঝড় আম্পানের অবস্থান : পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুপার সাইক্লোন ’আম্পান’ উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বর্তমানে একই এলাকায় অবস্থান করছে।

এটি আজ দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮১০ কিলোমিটার, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৬৫ কিলোমিটার, মোংলা সমুদ্রবন্দর থেকে ৬৯৫ কিলোমিটার এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৬৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

এটি আরো উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে খুলনা ও চট্টগ্রামের মধ্যবর্তী অঞ্চল দিয়ে আজ শেষরাত হতে বুধবার বিকাল/সন্ধ্যার মধ্যে বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে।

সুপার সাইক্লোন কেন্দ্রের ৯০ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২২৫ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ২৪৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। সুপার সাইক্লোন কেন্দ্রের নিকটে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।