আম্পানের আঘাতে লণ্ডভণ্ড পশ্চিমবঙ্গ, ১২ জনের মৃত্যু

বঙ্গোপসাগরে সৃষ্ট শতাব্দির প্রথম সুপার সাইক্লোন আম্পান অতিপ্রবল ঘূর্ণিঝড় হিসেবে আছড়ে পড়েছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উপকূলীয় অঞ্চলে। বুধবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে প্রলয়ঙ্করী এই ঝড়ের আঘাতে লণ্ডভণ্ড হয়েছে সেখানকার বেশ কিছু এলাকা। এখনো পুরোমাত্রার তাণ্ডব শুরু না হলেও তার আগেই এই ঝড়ে পশ্চিমবঙ্গে অন্তত তিনজনের প্রাণহানি ঘটেছে।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে পশ্চিমবঙ্গে অন্তত তিনজন মারা গেছে। তাদের মধ্যে একজন গাছ চাপা পড়ে, আরেকজন দেয়াল ধসে ও অন্যজন বিদ্যুতের খুঁটি উপড়ে পড়ায় প্রাণ হারিয়েছে।

আলিপুর আবহাওয়া আধিদপ্তর বলছে, ঘণ্টায় ১৪০ থেকে ১৫০ কিলোমিটার বেগে ঝড় বইছে পশ্চিমবঙ্গ উপকূলে। বর্তমানে ঘূর্ণিঝড়টি তীব্র গতি নিয়ে পশ্চিমবঙ্গের দিঘা এবং বাংলাদেশের হাতিয়ার সুন্দরবন উপকূল অতিক্রম করছে। রাজ্যে ঝড়ো হাওয়া আরো দুই-তিন ঘণ্টা ধরে চলমান থাকবে।

এদিকে ভারতের অন্য সংবাদমাধ্যম জি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ঝড়ের তাণ্ডবে কার্যত লণ্ডভণ্ড দশা এখন দিঘার। কলকাতার একাধিক জায়গায় ঘর-বাড়ি, গাছপালা ও বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে। বিভিন্ন এলাকায় রাস্তাঘাট গাছপালা উপড়ে পড়ায় যান চলাচল বন্ধ রয়েছে। এই ঝড়ে এখন পর্যন্ত ১০ থেকে ১২ জনের মৃত্যুর খবর জানিয়েছে জি নিউজসহ পশ্চিমবঙ্গের একাধিক সংবাদমাধ্যম।

আম্পান প্রবল শক্তিশালী হয়ে ধেয়ে আসায় দিঘা উপকূল ভয়ঙ্কর রূপ ধারণ করেছে। এই সুপার সাইক্লোনের প্রভাবে দিঘা, মন্দারমনি, কাঁথিসহ বিস্তীর্ণ এলাকায় প্রচণ্ড ঝড় বৃষ্টি চলছে। ঝড়ের দাপটে দিঘা রেলস্টেশনের চাল উড়ে গেছে। ঝড়ের তাণ্ডবে ফুঁসছে দিঘা উপকূল। সৈকতের গার্ডওয়াল টপকে ঢেউ আছড়ে পড়ছে রাস্তায়। কাকদ্বীপে ঘণ্টায় ঝড়ের ১৬৭ কিলোমিটার গতিবেগে ঝড় শুরু হয়েছে।

ভারতের আবহাওয়া অধিদপ্তরের মহাপরিচালক সতর্ক করে দিয়ে বলেছেন, ওড়িশা প্রদেশে আম্পান ব্যাপক শক্তি নিয়ে অগ্রসর হচ্ছে। বিশেষ করে রাজ্যটির উত্তরাঞ্চলীয় উপকূলীয় জেলাগুলোতে এই ঝঢ় ধ্বংসযজ্ঞ চালাতে পারে।