কিংবদন্তি গীতিকার আনোয়ার সাগর আর নেই

ভারতের কিংবদন্তি গীতিকার আনোয়ার সাগর (৭০) মারা গেছেন। বর্ষীয়ান এই তারকা গতকাল বুধবার (৩ জুন) মুম্বাইয়ের কোকিলাবেন ধিরুবাই হাসপাতালে মৃত্যুবরণ করেন।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে জানা যায়, বার্ধক্যজনিত নানা সমস্যায় মারা যান আনোয়ার। তাঁর মৃত্যুতে গভীর শোক জানিয়েছে ইন্ডিয়ান পারফরমিং রাইট সোসাইটি লিমিটেড (আইপিআরএস)। গতকাল সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক বার্তায় সংগঠনটির পক্ষ থেকে লেখা হয়, ‘কিংবদন্তি গীতিকার ও আইপিআরএস সদস্য আনোয়ার সাগর মারা গেছেন। ওয়াদা রাহা সনম গানটি লিখে পরিচিতি পাওয়া আনোয়ার বিখ্যাত ছবি বিজয়পথ ও ইয়ারানার গানও লিখেছিলেন। এই কঠিন সময়ে তাঁর পরিবারের জন্য আমাদের উদ্বেগ ও প্রার্থনা। তাঁর আত্মা শান্তিতে থাকুক।’

আশি ও নব্বই দশকে বলিউড চলচ্চিত্রের জন্য বেশ কিছু গান লিখেছেন আনোয়ার সাগর। বলিউড সুপারস্টার অক্ষয় কুমার অভিনীত ১৯৯২ সালে মুক্তি পাওয়া ‘আব্বাস-মুস্তান’ ছবিতে তাঁর লেখা ‘ওয়াদা রাহা সনম’ গানটি ব্যাপক জনপ্রিয়তা পায়। এ ছাড়া তিনি দিব্যা ভারতী অভিনীত ‘দিল কা কিয়া কসুর’ ছবির টাইটেল গানটিও লেখেন।

১৯৯৪ সালে মুক্তি পাওয়া বলিউড সুপারস্টার অজয় দেবগন-টাবু অভিনীত ‘বিজয়পথ’, ও ১৯৯৫ সালে মুক্তিপ্রাপ্ত কিংবদন্তি অভিনেতা ঋষি কাপুর, মাধুরী দীক্ষিত ও রাজ বাবর অভিনীত ছবি ‘ইয়ারানা’ ছবির জন্যও গান লেখেন।

১৯৯৪ সালে মুক্তি পাওয়া জনপ্রিয় ছবি ‘ম্যায় খিলাড়ি তু আনাড়ি’ ছবিতেও প্লেব্যাক গায়ক হিসেবে আবির্ভূত হন আনোয়ার। এতে অভিনয় করেন বলিউড সুপারস্টার অক্ষয় কুমার ও সাইফ আলি খান। গীতিকার হিসেবে আনোয়ার সাগরের পথচলা শুরু ১৯৮২ সালে। কিংবদন্তি অভিনেতা শক্তি কাপুর ও রাম ভিজ অভিনীত ‘জখমি ইনসান’-এ কাজ করেন তিনি।

২০০২ সালে মুক্তি পাওয়া ছবি ‘কিতনে দূর কিতনে পাস’ চলচ্চিত্রে সর্বশেষ কাজ করেন আনোয়ার। এতে অভিনয় করেন বলিউড তারকা ফারদিন খান ও অমৃতা অরোরা। ‘রুলাতি হ্যায় মোহাব্বাতেন’ শিরোনামে গানটি লেখেন আনোয়ার, এতে সুর দেন সঞ্জীব-দর্শন, গেয়েছিলেন কেকে।