এবার ফুটবল মাঠে ফ্লয়েড হত্যার বিচার দাবি

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ যুবক হত্যার প্রতিবাদে উত্তাল সারা বিশ্ব। এই প্রতিবাদে শামিল হয়েছেন বিশ্ব ক্রীড়াঙ্গনের তারকারাও। ফুটবল মাঠে হাঁটু গেড়ে প্রতিবাদ জানিয়েছেন কয়েকটি ক্লাবের খেলোয়াড়রাও।

সাবেক বাস্কেটবল খেলোয়াড় জর্জ ফ্লয়েডের মৃত্যুতে এবার প্রতিবাদ জানিয়েছেন জ্যাডেন স্যানচো। জার্মান লিগ বরুশিয়া ডর্টমুন্ডের ম্যাচে স্যানচো গোল করে জার্সি খুলে সেলিব্রেট করেন। এতে লেখা ছিল, ‘জাস্টিস ফর ফ্লয়েড’। প্রতিবাদ জানিয়েছেন মার্কাস থুরাম, আশরাফ হাকিমি ও ওয়েসটন ম্যাককেনিও। যুক্তরাষ্ট্রের মিডফিল্ডার মার্কাস বাহুবন্ধনীতে লিখে নিয়ে আসেন, ‘জর্জ ফ্লয়েডের জন্য ন্যায় বিচার চাই।’

কিন্তু জার্মান এফএর খেলোয়াড়দের এই প্রতিবাদ পছন্দ হয়নি। ধারণা করা হচ্ছিল মাঠে এই প্রতিবাদের জন্য শাস্তি পেতে পারেন তাঁরা। কিন্তু বর্ণবাদী আচরণের বিরুদ্ধে এমন প্রতিবাদ নিয়ে কিছু বলেনি ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এরপর জার্মান লিগটিও বলেছে, স্যানচো, থুরাম, হাকিমি, ম্যাককেনিদের কোনো শাস্তি দেবে না তারা।

এমন ঘোষণার দিনে প্রতিবাদের কণ্ঠটা জোরালো হয়েছে বায়ার্ন মিউনিখের জার্মান মিডফিল্ডার জশুয়া কিমিখের। এই মিডফিল্ডার জানিয়ে দিলেন, ফুটবলে বর্ণবাদের কোনো জায়গা নেই।

কিমিখ বলেন, ‘খুব ভালো লাগছে যে শুধু একজন খেলোয়াড়ই প্রতিবাদ করেননি। আসলে এটা হতে পারে যে আমরা দল হিসেবে প্রতিবাদ করতে পারি। ফুটবল একটা আদর্শের মতো। ফুটবলে বর্ণবাদের কোনো জায়গা নেই।’

স্যানচোর প্রতিবাদ করাটা ভালো লেগেছে কিমিখের। তিনি বলেন, ‘আমরা একটা বিশ্ব, একটা ক্লাব, একটা দল। এটা কোনো ব্যাপার নয় যে আপনি কালো, নাকি সাদা। একজন ফুটবলার হিসেবে স্যানচোর মতো আমাদের সবারই একটা শক্তি আছে। আমরা সহজেই মানুষের কাছে পৌঁছাতে পারি। মানুষের আদর্শ হতে পারি এবং কিছু বলতেও পারি।