জার্মানিজুড়ে বর্ণবাদ বিরোধী সমাবেশ

যুক্তরাষ্ট্রে চলমান বর্ণবাদ বিরোধী আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করে জার্মানিতে হাজার হাজার মানুষ বিক্ষোভ প্রদর্শন করেছে। জার্মানিজুড়ে ২৫টির অধিক শহরে ৬ জুন হাজার হাজার মানুষ একত্রিত হয়ে এই বিক্ষোভ প্রদর্শন করে।

যুক্তরাষ্টের মিনিয়াপোলিসে জর্জ ফ্লয়েডকে যেভাবে পুলিশ হাঁটু দিয়ে চেপে হত্যা করে, তার প্রতিবাদ স্বরূপ বিক্ষোভকারীরা হাঁটু গেড়ে বসে বিক্ষোভ প্রদর্শন করেন সমাবেশগুলিতে।

jagonews24

ফ্রাঙ্কফুর্ট, বার্লিন, হামবুর্গ, হ্যানোভার, ব্রেমেন, ডুসেলডর্ফ, মিউনিখ, স্টুটগার্ড, ড্রেসডেনসহ বড় বড় প্রায় ২৫টির অধিক শহরে শনিবার সকাল থেকেই হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসে। দেশটির রাজধানী বার্লিনের আলেকজান্ডার প্লাটজে সর্বাধিক মানুষের সমাবেশ অনুষ্ঠিত হয়ে।

এখানে ১৫ হাজারের অধিক মানুষ অংশগ্রহণ করেছিলেন। হামবুর্গের সমাবেশে ৯ হাজার, ফ্রাঙ্কফূর্টে ৮ হাজার মানুষ সমাবেশে অংশগ্রহণ করে। জার্মানির সর্বত্র শান্তিপূর্ণভাবে সমাবশ হলেও, বার্লিনের সমাবেশ শেষে পুলিশের সাথে বিক্ষোভকরীদের ছোট একটি অংশের সংঘর্ষ হয় বলে জানিয়েছে জার্মানির স্থানীয় গণমাধ্যম।

jagonews24

সমাবেশগুলিতে অংশগ্রহণ কারীরা বর্ণবাদের বিরুদ্ধে বিভিন্ন পোস্টার প্ল্যাকার্ড প্রদর্শন করেন। অনেকে জার্মানির কট্টরপন্থী দলগুলিরও সমালোচনা করেন। জার্মানিতে বর্ণবাদের স্থান হবে না বলেও অনেকে বক্তব্য রাখেন।

উল্লেখ্য, যুক্তরাষ্টের মিনিয়াপোলিসে জর্জ ফ্লয়েডকে পুলিশ হাঁটু চেপে হত্যার প্রতিবাদে সারা বিশ্বব্যাপী বর্ণবাদ বিরোধী আন্দোলন জোরদার হয়েছে। তার অংশ হিসেবেই ব্ল্যাক লাইভ মেটার মুভমেন্ট নাম দিয়ে লন্ডন, প্যারিস সহ ইউরোপের বিভিন্ন শহরে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে।