কয়েক হাজার বিক্ষোভকারীর মধ্যে ছিলেন একজন কোভিড রোগীও

চলতি সপ্তাহের শুরুতে অস্ট্রেলিয়ার মেলবোর্নে বর্ণবাদবিরোধী মিছিলে অংশ নিয়েছিল কয়েক হাজার বিক্ষোভকারী। ওই বিক্ষোভ মিছিলে অংশ নেওয়া এক ব্যক্তির শরীরে নভেল করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে।

অস্ট্রেলিয়ার স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, আক্রান্ত ওই পুরুষের বয়স ত্রিশের কোঠায়। মাস্ক পরেই মিছিলে অংশ নিয়েছিলেন তিনি। মিছিলের পরের দিনই তিনি অসুস্থ হয়ে পড়েন। যা থেকে ধারণা করা হচ্ছে, তিনি আগে থেকেই করোনায় আক্রান্ত ছিলেন, বিক্ষোভ মিছিল থেকে আক্রান্ত হননি।

এদিকে স্বাস্থ্য ঝুঁকি থাকার আশঙ্কা জানিয়ে এ ধরনের বিক্ষোভ আয়োজনের তীব্র সমালোচনা করেছে অস্ট্রেলিয়া সরকার। আজ বৃহস্পতিবার সকালে দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন বিক্ষোভে অংশগ্রহণকারীদের আটক করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

স্কট মরিসন বলেন, অস্ট্রেলিয়ায় যে ধরনের গণস্বাস্থ্য-বিষয়ক বিধিনিষেধ জারি রয়েছে, তার মধ্যে বিক্ষোভকারীদের এমন আচরণ দ্বিচারিতার শামিল। অস্ট্রেলিয়ায় যদি করোনার ‘সেকেন্ড ওয়েভ’ বা দ্বিতীয় ঢেউ আঘাত হানে, তার জন্য বর্ণবাদবিরোধী বিক্ষোভকারীরা দায়ী থাকবে বলেও জানান তিনি।

স্কট মরিসন বলেন, ‘এ ধরনের বিক্ষোভ সমাবেশ বা মিছিল আবার আয়োজন করা হলে, তা বরদাশত করা হবে না।’

অস্ট্রেলিয়ার বিভিন্ন শহরের রাস্তায় গত শনিবার ৩০ হাজারের বেশি মানুষ বর্ণবাদবিরোধী বিক্ষোভ করেন। বিক্ষোভকারীদের মধ্যে বিরোধীদলীয় আইনপ্রণেতারাও ছিলেন। এদিকে বিক্ষোভকারীদের বর্ণবাদের বিরুদ্ধে বিক্ষোভ এবং পুলিশি হেফাজতে কৃষ্ণাঙ্গদের মৃত্যুর প্রতিবাদ করাকে নাগরিক অধিকার বলে সমর্থন জানিয়েছেন অস্ট্রেলিয়ার মানবাধিকারকর্মীরা।