ভ্যাকসিনের অস্তিত্ব নেই, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বললেন বিজ্ঞানীরা তৈরি করেছেন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতকাল মঙ্গলবার দাবি করেছেন, এ বছরের শেষেই করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরি হয়ে যাবে। আর এমন দাবি করতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলে বসেন, ইতোমধ্যে বিজ্ঞানীরা এইডস রোগের ভ্যাকসিন তৈরি করেছেন। এইডস হলো হিউম্যান ইমিউনোডিফিসিয়েন্সি ভাইরাসে (এইচআইভি) আক্রান্ত হওয়ার পরের ধাপ।

ট্রাম্প গতকাল মঙ্গলবার হোয়াইট হাউস থেকে বিজ্ঞানীদের প্রসঙ্গে বলেন, ‘এ মানুষগুলো সবার সেরা, সবচেয়ে স্মার্ট, সবার চেয়ে বুদ্ধিমান। তাঁরা এইডসের ভ্যাকসিন তৈরি করেছেন। তাঁরা আরো অনেক কিছু তৈরি করেছেন।’ সংবাদ সংস্থা এপি এ খবর জানিয়েছে।

এদিন পুলিশের কর্মপদ্ধতি নিয়ে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেন মার্কিন প্রেসিডেন্ট। মার্কিন কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর যুক্তরাষ্ট্রজুড়ে চলছে তুমুল বিক্ষোভ। পুলিশদের নৃশংসতা নিয়ে সরব  মার্কিন নাগরিকরা। আর এরই প্রেক্ষাপটে নতুন এ আদেশে সই করলেন ট্রাম্প।

ট্রাম্প গতকাল বলেন, ‘করোনাভাইরাসের নিরাময়ে কার্যকর ভ্যাকসিন এ বছরের মধ্যেই তৈরি হয়ে যাবে।’ পাশাপাশি যুক্তরাষ্ট্রে থেরাপিউটিক কিওরের ওষুধও পাওয়া যাবে বলেও জানান ট্রাম্প।

ট্রাম্প বলেন, ‘আমার দারুণ এগোচ্ছি। আমি এ অবিশ্বাস্য প্রতিভাধর বিজ্ঞানীদের ও চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ রাখি। তাঁদের মস্তিষ্কের প্রতি আমার গভীর শ্রদ্ধা। তাঁরা বছরের পর বছর বিভিন্ন রোগের নিরাময়ের উপায় নিয়ে এসেছেন।’

এরই একপর্যায়ে বিজ্ঞানীদের এইডসের ভ্যাকসিন আবিষ্কারের কৃতিত্বও দেন। তিনি বলেন, ‘এইডস আগে মৃত্যুদণ্ডের মতো ছিল। কিন্তু এখন একটা ওষুধ খেয়ে মানুষ বেঁচে থাকতে পারে। এটা একটা দারুণ ব্যাপার।’

কিন্তু বার্তা সংস্থা এপি বলছে, এখন পর্যন্ত এইডসের কোনো ভ্যাকসিন নেই। তবে এই রোগের চিকিৎসা রয়েছে। সঠিকভাবে প্রতিরোধক ব্যবস্থা নেওয়া হলে বা  ওষুধ ব্যবহার করলে আর চিকিৎসকদের নির্দেশনা মেনে চললে এইচআইভি আটকানো যায়।