করোনায় নির্বাচন নয়, বাফুফেকে ফিফার চিঠি

করোনাভাইরাসের প্রকোপে বিধ্বস্ত পুরো বিশ্ব। এমন পরিস্থিতিতে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) নির্বাচন না করার পরামর্শ দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। বিষয়টি এনটিভি অনলাইনকে নিশ্চিত করেছেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ।

নির্বাচন নিয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে চিঠি পাঠিয়েছে ফিফা। চিঠিতে করোনাভাইরাসের পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এজিএম ও নির্বাচন আয়োজন না করার পরামর্শ দিয়েছে ফুটবলের অভিভাবক।

গত ২০ এপ্রিল হওয়ার কথা ছিল বাফুফের নির্বাচন। কিন্তু করোনার কারণে গত ২৭ মার্চ ফিফা ও এশিয়ান ফুটবল কাউন্সিলের (এএফসি) অনুমতি নিয়ে অনির্দিষ্টকালের জন্য নির্বাচন স্থগিত করা হয়।

বর্তমানে পুরোনো কমিটি দিয়ে দায়িত্ব পালন করা হচ্ছে। নতুন কমেটি গঠন না হওয়া পর্যন্ত পুরোনো কমিটিতেই আপাতত ফেডারেশন পরিচালনা হচ্ছে। সবার মেয়াদ শেষ হয়েছে গত ৩০ এপ্রিল।

ফিফার চিঠি পাওয়ার বিষয়টি নিয়ে বাফুফের সাধারণ সাধারণ সম্পাদক আবু নাইম বলেন, ‘ফিফার কাছ থেকে আমরা একটি চিঠি পেয়েছি। তারা জানিয়েছে, নির্বাচন নিয়ে অনেক চিঠি গিয়েছে বাংলাদেশ থেকে। কেউ কেউ জানিয়েছে আমরা নাকি নির্বাচনের প্রস্তুতি নিচ্ছি। সেসব শুনে তারা বলেছে, বাংলাদেশের স্বাস্থ্য ও স্যানিটেশন পরিস্থিতি উপযোগী না হওয়া পর্যন্ত আমাদের নির্বাচন আয়োজন করা উচিত হবে না। এজিএম ও নির্বাচনের সবশেষ খবর সম্পর্কে তাদেরকে অবহিত করতেও নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া বাফুফের বার্ষিক সাধারণ সভা সম্পর্কে জানতে চেয়েছে।’

নির্বাচন স্থগিত করা হলেও ভোটার তালিকা তৈরির কাজ চালিয়ে যাচ্ছিল বাফুফে। মহামারির মধ্যেই গেল ৭ জুন তা শেষ করেছে দেশের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। তবে এই কাউন্সিলর বা ভোটারদের নিয়ে কিছু অভিযোগ তোলা হয়েছে বাফুফের বিরুদ্ধে। যেটা ফিফা পর্যন্ত পৌঁছেছে।