করোনার দ্বিতীয় ধাক্কার জন্য সতর্ক করছেন যুক্তরাজ্যকে, স্বাস্থ্য বিশেষজ্ঞরা

নভেল করোনাভাইরাসজনিত মহামারিতে আরো মৃত্যু ঠেকাতে ব্রিটিশ মেডিকেল জার্নালে একটি খোলা চিঠি দিয়েছেন দেশটির চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এ চিঠি দেওয়া হয়েছে মূলত ব্রিটিশ মন্ত্রীদের লক্ষ্য করে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন যুক্তরাজ্যে লকডাউন শিথিল ঘোষণা করার পর পরই এ চিঠি প্রকাশিত হয়।

ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত ওই খোলা চিঠিতে করোনায় আরো প্রাণহানি ঠেকাতে ব্রিটিশ মন্ত্রীদের সতর্ক করে জরুরিভিত্তিতে ব্যবস্থা নেওয়া প্রয়োজন বলে উল্লেখ করা হয়েছে।

যুক্তরাজ্যে আগামী ৪ জুলাই থেকে হোটেল-রেস্তোরাঁ, পানশালা, সিনেমা হল ও সেলুন খোলা যাবে বলে গতকাল মঙ্গলবার ঘোষণা দেন বরিস জনসন। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, আগামী ৪ জুলাই থেকে সামাজিক দূরত্ব দুই মিটার থেকে কমিয়ে ‘এক মিটারের অধিক’ করা হবে।

এ ছাড়া আগামী ৪ জুলাই থেকে একটি পরিবার অন্য আরেকটি পরিবারে বেড়াতে যেতে পারবে এবং রাত্রি যাপন করতে পারবে।

বিয়ের অনুষ্ঠান আয়োজন করা যাবে। তবে, ৩০ জনের বেশি অতিথির সমাবেশ করা যাবে না। এ ছাড়া মন্দির, মসজিদ, গির্জায় গিয়ে প্রার্থনা করা যাবে।

এদিকে স্কটল্যান্ড ও ওয়েলসের প্রাদেশিক সরকার জানিয়ে দিয়েছে, তারা দুই-মিটার দূরত্বের নিয়ম শিথিল করবে না।

বিবিসির সর্বশেষ তথ্য অনুযায়ী, যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় করোনায় আরো ১৭১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে করোনায় প্রায় ৪৩ হাজার মানুষ প্রাণ হারিয়েছে।