বর্ণ বৈষম্যের প্রতিবাদে সামাজিক যোগাযোগের মাধ্যমে বিজ্ঞাপন বন্ধ করল কোকা-কোলা

বর্ণবৈষম্যের বিরুদ্ধে বিশ্বজুড়ে চলছে প্রতিবাদ। এবার তার আঁচ পড়ল কোকা-কোলার উপরও। অন্তত ৩০ দিনের জন্য সামাজিক যোগাযোগের মাধ্যমে বিজ্ঞাপন প্রচার স্থগিত করল কোকা-কোলা।

শুক্রবার সংস্থার পক্ষ থেকে এই খবর জানিয়ে দেওয়া হয়। কিন্তু কেন হঠাৎ বিজ্ঞাপন বন্ধ করল তারা? সোশ্যাল মিডিয়ায় বর্ণবিদ্বেষমূলক বিষয়বস্তু নিয়ে বিশ্লেষণ করার জন্যই এই সময় নিয়েছে সংস্থা।

মার্কিন বহুজাতিক কোমল পানীয় প্রস্তুতকারক এই কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা জেমস কুইনসি বলেছেন, বিশ্বে বর্ণবাদের কোনো স্থান নেই। সামাজিক যোগাযোগের মাধ্যমেও বর্ণবাদের স্থান নেই।

জেমস কুইনসি সামাজিক যোগাযোগের মাধ্যম পরিচালনাকারী সংস্থাগুলোর আরো বেশি জবাবদিহিতা এবং স্বচ্ছতাও দাবি করেন।

ফেসবুক কর্তৃপক্ষ সম্ভাব্য ক্ষতিকারক এবং বিভ্রান্তিকর পোস্টে লেবেল যুক্ত করে দেওয়ার ঘোষণার পর কোকা-কোলা বিজ্ঞাপন বন্ধের সিদ্ধান্ত নিল, খবর এনডিটিভি।

এর আগে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বলেন, নির্দিষ্ট জাতি বা গোষ্ঠী, ধর্ম-বর্ণ, যৌনতা, লিঙ্গ পরিচয় বা অভিবাসন প্রত্যাশীদের অন্যের জন্য হুমকি হিসেবে তুলে ধরে; এমন কনটেন্টের বিজ্ঞাপন ফেসবুক নিষিদ্ধ করবে।

যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ তরুণ জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ড ঘিরে বিশ্বজুড়ে বর্ণবাদ, ঘৃণা ও বিদ্বেষের বিরুদ্ধে আন্দোলন চলছে। বৈশ্বিক এই আন্দোলনের মুখে ইতোমধ্যে বেশ কিছু বহুজাতিক কোম্পানিকে তাদের বিজ্ঞাপন ফেসবুকে প্রচার বন্ধে আহ্বান জানিয়েছে ন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর দি অ্যাডভান্সমেন্ট অব দ্য কালারড পিপল (এনএএসিপি)।