লাদাখে উপযুক্ত জবাব দেওয়া হয়েছে, নরেন্দ্র মোদি

সীমান্ত বিরোধকে কেন্দ্র করে বিতর্কিত অঞ্চল লাদাখে ভারত ও চীনা সেনাবাহিনীর রক্তক্ষয়ী সংঘর্ষে ভারতের ২০ সৈন্যের প্রাণহানির কথা উল্লেখ করে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ভারতীয় ভূখণ্ডের দিকে যারা নজর দিয়েছে, তাদের যথাযথ জবাব দেওয়া হয়েছে।

আজ রোববার নিয়মিত মাসিক রেডিও অনুষ্ঠান ‘মন কি বাতে’ অংশ নিয়ে তিনি এমন মন্তব্য করেন।

মোদি বলেন, ‘লাদাখে আমাদের ভূখণ্ডের দিকে যারা লোভনীয় দৃষ্টি দিয়েছে, তাদের যথার্থ জবাব দেওয়া হয়েছে।’

এমন মন্তব্য করলেও ভারতের প্রধানমন্ত্রী চীনের নাম উল্লেখ করেননি বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস। তিনি বলেন, ‘আমাদের সাহসী জওয়ানরা নিশ্চিত করেছেন যে, তারা ভারত মাতার কোনো ক্ষতি করতে দেবেন না। সাহসী জওয়ানদের প্রতি আমরা মাথা নত করি। তারা সব সময়ই আমাদের দেশকে নিরাপদ রেখেছেন। তাদের আত্মত্যাগ সবসময় স্মরণ করবে দেশ।’

পুরোনো এক চুক্তি অনুযায়ী প্রতিবেশী এ দুই এশিয়ান শক্তিশালী দেশের সীমান্তে কখনো আগ্নেয়াস্ত্রের ব্যবহার হয় না। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে সীমান্তে টহলের সময় দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে হাতাহাতি থেকে কিল-ঘুষি, লাথি এবং লাঠিপেটার ঘটনা ঘটছে।

ভারতীয় কর্মকর্তারা বলেছেন, গত ১৫ জুন লাদাখ সীমান্তে বিবাদের সময় ভারতীয় সৈন্যদের লাঠিপেটা, পাথর নিক্ষেপ কিল-ঘুষি মেরেছে চীনা সৈন্যরা। এতে ভারতের অন্তত ২০ সৈন্যের প্রাণহানি ঘটে।

কয়েক দশক ধরে এই সীমান্তে দুই দেশের সামরিক বাহিনী মুখোমুখি অবস্থান করছে। ১৯৬৭ সালের পর দুই দেশের সৈন্যদের মধ্যে এতবড় রক্তক্ষয়ী সংঘর্ষ দেখা যায়নি।