করোনাকালে অস্ট্রেলিয়ায় যাওয়া হচ্ছে না জিম্বাবুয়ের

ক্রিকেটকে একের পর এক দুঃসংবাদ দিচ্ছে করোনাভাইরাস। ক্রিকেট খেলুড়ে দেশগুলোর আসন্ন সফরগুলো স্থগিত হয়ে যাচ্ছে। এবার সেই তালিকায় নতুন করে যুক্ত হলো অস্ট্রেলিয়া-জিম্বাবুয়ের মধ্যেকার সিরিজ। কোভিড-১৯ এর কারণে আগামী আগস্টে তিন ওয়ানডে সিরিজের জন্য অস্ট্রেলিয়া সফরে যাওয়া হচ্ছে না জিম্বাবুয়ের।

অস্ট্রেলিয়ায় করোনার প্রকোপ কিছুটা কমায় জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজটি নিয়ে আশা জেগেছিল। কিন্তু আজ মঙ্গলবার এক বিবৃতিতে সিরিজটি পেছানোর ঘোষণা দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

আগস্টের মাঝামাঝিতে হওয়ার কথা জিম্বাবুয়ে ও অস্ট্রেলিয়ার মধ্যেকার সিরিজ। কিন্তু করোনার পরিস্থিতিতে দুই দেশের ক্রিকেট বোর্ড সিরিজটি পেছানোর সিদ্ধান্ত নিয়েছে।

এক বিবৃতিতে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী নিক হকলি জানান, দুই বোর্ডের সিদ্বান্তে সিরিজটি পেছানো হয়েছে। পরবর্তীতে নতুন সময় নির্ধারণ করা হবে।

হকলি বলেন, ‘এ সিরিজ পেছানোর কারণে দুই পক্ষই হতাশ। কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়া ও জিম্বাবুয়ে ক্রিকেট বুঝতে পেরেছে খেলোয়াড়, ম্যাচ অফিশিয়াল, স্বেচ্ছাসেবী এবং আমাদের সমর্থকদের ভালোর কথা চিন্তা করলে এটাই সবচেয়ে সঠিক ও যুগোপযোগী সিদ্ধান্ত।’

করোনাকালে ক্রিকেট অস্ট্রেলিয়াই সবচেয়ে বেশি আর্থিক ক্ষতির মুখে। কারণ দেশটির মাটিতে হওয়ার কথা ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ। কিন্তু করোনার কবলে পড়ে বিশ্বকাপ যে আর এ বছর হচ্ছে না সেটা প্রায় নিশ্চিত। সব মিলিয়ে ব্যাপক পরিমান ক্ষতির সামনে  অস্ট্রেলিয়া। খরচ কমাতে কয়েকদিন আগে বোর্ডের ৪০ জন স্টাফদের ছাঁটাইও করেছে দলটি। যার মধ্যে ছিলেন ব্যাটিং কোচ হিক। এ ছাড়া নির্বাহী পদের থাকা কর্তাদেরও বেতন কাটার সিদ্ধান্ত গ্রহণ করেছে সিএ।