হারুন রুশো’র ঈদ কেন্দ্রিক নাটক ‘মাল্টি প্লাগ’

করোনা পরিস্থিতিতে টানা ৭২ দিন শুটিং বন্ধ থাকার পর ১ জুন থেকে টিভি নাটকের শুটিং শুরু হয়েছে। এরমধ্যে স্বাস্থ্যবিধি মেনে কাজ শুরু করেছেন নির্মাতা ও অভিনয় শিল্পীরা।

সম্প্রতি শুটিং শেষ হয়েছেমাল্টি প্লাগনাটকের  এর কাহিনি, চিত্রনাট্য পরিচালনা করেছেন হারুন রুশো। ঈদে নাটকটি নাগরিক টিভিতে সম্প্রচার হবে  বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শাওন, পারসা ইভানা, তানজিম হাসান অনিক, রাইসা রিয়া নিথর মাহবুব প্রমুখ। চিত্রগ্রহণ করেছেন সুজন মেহমুদ। নির্বাহী প্রযোজক আর এইচ সোহেল।

গল্পে দেখা যায়, প্রথম পরিচয়টা ফেসবুকেই, যদিও অরূপা সরাসরি হাসিবের বন্ধু তালিকায় ছিল না। কিন্তু ফেসবুকে পুরনো প্রেমিকা ইশরাতের বিয়ের ছবি ঘাটতে গিয়ে হঠাৎ করেই একটা মেয়ের ছবিতে চোখ আটক যায় হাসিবের। মেয়েটার ছবির উপর কারসার রাখতেই অরূপা নাম ভেসে আসে স্ক্রিনে। কিন্তু মেয়েটা নিশ্চয়ই ইশরাতের পরিচিত কেউ হবে, তাকে নক করা কি উচিত হবে? কিন্তু বন্ধুর প্ররোচনায় শেষমেষ অরূপাকে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠায় হাসিব, সাথে তার রূপের প্রশংসা করে একটা টেক্সট। ফ্রেন্ড রিকুয়েস্ট একসেপ্ট না করলেও পরদিন টেক্সটের জবাব দেয় মেয়েটা।

নতুন উদ্যোমে মেয়েটাকে পটানোর চেষ্টা করে সে। অরূপাও খুব গভীর জলের মাছ, সহসা টোপ গেলে না। রূপাকে দেখার জন্য অস্থির হয়ে ওঠে হাসিব কিন্তু সে সহজে দেখা করতে রাজি হয় না। তবে অরূপাকে নিয়ে কল্পনার সাগরে ভাসতে থাকে হাসিব, ধীরে ধীরে বাড়তে থাকে ঘনিষ্ঠতা।

নির্দিষ্ট দিনে পূর্ব নির্ধারিত জায়গায় অধীর আগ্রহে অপেক্ষা করতে থাকে হাসিব কিন্তু অরূপাকে দেখে মাথায় আকাশ ভেঙে পড়ে তার! তবে কি অন্য মেয়ের ছবি দেখিয়ে অরূপা এতোদিন তার সাথে প্রতারণা করেছে? ফেসবুকে ছবি দেখে যে অরূপাকে সে এতোদিন স্বপ্ন বুনেছে তার সাথে এই মেয়েরতো আকাশ-পাতাল পার্থক্য। মেয়েটা জানায়, আমি মোটা বলে কেউ তাকে ঠিকমতো পাত্তা দিত না তাই অন্য মেয়ের ছবি দিয়ে ফেইক আইডি চালু করে তানিন।

রাতারাতি বেড়ে যায় তার পুরুষ শুভাকাক্সক্ষীর সংখ্যা। অরূপাকে পটানোর জন্য নানান বয়সী পুরুষদের সেকি প্রাণন্তকর চেষ্টা। এবার দৃশ্যপটে হাজির হয় সত্যিকারের অরূপা, তাকে দেখে হা করে তাকিয়ে থাকে হাসিব। সে আসলে দেখতে চেয়েছিল হাসিব তাকে সত্যিকারে ভালোবাসে নাকি তার ভালোবাসা শুধুই অরূপার বাহ্যিক সৌন্দর্যে আটকে আছে?

তাইতো অনেক কাঠখড় পুড়িয়ে সংগ্রহ করে অরূপাদের বাসার ঠিকানা। কিন্তু দরজা নক করতেই বেরিয়ে আসে পুরনো প্রেমিকা ইশরাত! দরজার সামনে ফুল হাতে হাসিবকে দাঁড়িয়ে থাকতে দেখে আঁতকে ওঠে সে! কী চায় হাসিব?

রহস্যময় নাটকটি দেখতে হলে এখন থেকেই চোখ রাখুন নাগরিক টিভির পর্দায়