ওয়ার্ল্ড কাপ বিক্রির অভিযোগে ডি সিলভাকে ৬ ঘণ্টা জিজ্ঞাসাবাদ

২০১১ বিশ্বকাপ পেরিয়েছে ৯ বছর হলো। এত দিন পর অভিযোগ উঠেছে, ওই বিশ্বকাপের ফাইনাল ভারতের কাছে বিক্রি করেছে শ্রীলঙ্কা। এমন পরিস্থিতিতে শ্রীলঙ্কা জাতীয় দলের তৎকালীন প্রধান নির্বাচক ডি সিলভাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। গতকাল মঙ্গলবার কলম্বোতে শ্রীলঙ্কান পুলিশ ছয় ঘণ্টা জিজ্ঞাসাবাদ করে দেশটির সাবেক অধিনায়ককে।

ভারতের বিপক্ষে সেই বিশ্বকাপের ফাইনালের একাদশে আগের ম্যাচ থেকে চার পরিবর্তন আনে শ্রীলঙ্কা। ফাইনালের মতো ম্যাচে একসঙ্গে এত পরিবর্তন নিয়ে তখনই প্রশ্ন ওঠে। এত দিন পর এখন আবার সেই একাদশ পরিবর্তনের ঘটনা মাথাচাড়া দিয়েছে। তাই ওই সময়ের নির্বাচককে জিজ্ঞাসাবাদ করা হয়।

প্রসঙ্গটি নতুন করে প্রশ্ন তোলেন লঙ্কানদের সে সময়কার ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দা আলুথগামাগ। গত ১৮ জুন তিনি অভিযোগ করেন, ২০১১ বিশ্বকাপ ভারতের কাছে বিক্রি করেছে শ্রীলঙ্কা। পরে অবশ্য সুর বদলেছেন। জানিয়েছেন, কেবল সন্দেহের ভিত্তিতে এটা বলেছেন তিনি।

তবে প্রসঙ্গটি ওঠার পর থেকে তদন্ত শুরু করেছে শ্রীলঙ্কান সরকার। লঙ্কান পুলিশের স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিট গত সপ্তাহে আলুথগামাগের বক্তব্য রেকর্ড করে। এবার ডি সিলভার বক্তব্য রেকর্ড করে পুলিশ। এরপর ওই ফাইনালে খেলা ব্যাটসম্যান উপুল থারাঙ্গাকে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানায় দেশটির সংবাদমাধ্যমগুলো।