করোনাভাইরাস: দেশে ২৪ ঘণ্টায় ২৯ জনের মৃত্যু, শনাক্ত ৩২৮৮

দেশে কোভিড-১৯ প্রাদুর্ভাবের ১১৯তম দিনে গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ২৮৮ জনের দেহে করোনাভাইরাস এর উপস্থিতি শনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে ২৯ জন মারা গেছেন। এসময়ে সুস্থ হয়েছেন ২ হাজার ৬৭৩ জন।

শনিবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন বুলেটিনে এসব তথ্য জানান।

ডা. নাসিমা বলেন: গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৮৭১টি। আগের কিছু সহ নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৭২৭টি। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ৮ লাখ ৩২ হাজার ৭৪টি। নমুনা পরীক্ষার তুলনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২২ দশমিক ৩৩ শতাংশ।

তিনি বলেন: নতুন নমুনা পরীক্ষায় আরও ৩ হাজার ২৮৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট শনাক্ত হয়েছেন ১ লাখ ৫৯ হাজার ৬৭৯ জন। মোট আক্রান্ত শনাক্তের হার ১৯ দশমিক ১৯ শতাংশ। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ২৯ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ১ হাজার ৯৯৭-এ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ২৫ শতাংশ।

তিনি আরও বলেন: গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৬৭৩ জন। সব মিলে এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭০ হাজার ৭২১ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৪ দশমিক ২৯ শতাংশ।

ডা. নাসিমা বলেন: গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে ২১ জন পুরুষ, ৮ জন নারী। এদের মধ্যে বয়স বিভাজনে ১১-২০ বয়সী ১ জন, ত্রি‌শোর্ধ্ব ১জন, চল্লি‌শোর্ধ্ব ৪জন, পঞ্চা‌শোর্ধ্ব ৯ জন, ষা‌টোর্ধ্ব ১১জন, স‌ত্তরোর্ধ্ব ১জন, ৮০ বছরের বেশি বয়সী ২জন।তাদের ৯জন ঢাকা বিভাগের, ৪জন চট্টগ্রাম বিভাগের, ৭জন রাজশাহী বিভাগের, সিলেট ও খুলনা বিভাগে ৩ জন করে, ২জন বরিশাল বিভাগের এবং ১জন ময়মনসিংহ বিভাগের। মৃতদের মধ্যে ২৫জন মারা গেছেন হাসপাতালে এবং ১জনের মৃত্যু হয়েছে বাসায়। হাসপাতালে আনার পথে মৃত্যু হয়েছে ৩ জনের।

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চলে এখন পর্যন্ত ১ কোটি ১২ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ৫ লাখ ২৯ হাজারের বেশি মানুষ। তবে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৬৩ লাখ ৫৪ হাজারের বেশি মানুষ।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে প্রথমে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। পরে বিভিন্ন মেয়াদে ছুটি বাড়িয়ে সর্বশেষ ৩০ মে পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। দেশের ইতিহাসের দীর্ঘ এ ছুটির পর স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে অফিস-আদালত খোলা হয়েছে। এছাড়াও স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে চালু হয়েছে গণপরিবহনও।