এলজিএসপির উন্নয়নমূলক কাজে রডের বদলে বাঁশ

ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলায় এলজিএসপির উন্নয়নমূলক কাজে রডের বদলে বাঁশ ব্যবহার করা হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে বাঁশ ব্যবহারের ছবি ভাইরাল হওয়ায় আজ শনিবার বিকেলে ঘটনাস্থলে প্রকল্পের কাজ পরিদর্শন করেন ময়মনসিংহ স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক এ কে এম গালিভ খান। উপজেলার আছিম পাটুলী ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডে নির্মাণাধীন দুটি কালভার্টের নির্মাণকাজ পরিদর্শন করেন তিনি।

ইউনিয়ন পরিষদ (ইউপি) সূত্রে জানা গেছে, ২০১৮-১৯ অর্থবছরের বরাদ্দ থেকে আছিম পাটুলী ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডে দুটি প্রকল্পে সাড়ে তিন লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। দুই লাখ টাকা বরাদ্দে ইউপি সদস্য মোহাম্মদ আলীকে প্রকল্প কমিটির সভাপতি এবং দেড় লাখ টাকা বরাদ্দে ইউপি সদস্য রাশিদাকে সভাপতি করা হয়। এর মধ্যে রাশিদার প্রকল্পের কাজ প্রায় শেষ। সেখানে রড বা বাঁশ কোনোটিই ব্যবহার করা হয়নি বলে জানা গেছে। অন্যদিকে, মোহাম্মদ আলীর প্রকল্পে রডের বদলে বাঁশের ফালি ব্যবহার করে ঢালাই করা হয়েছে বলে অভিযোগ ওঠে।

স্থানীয়দের অভিযোগ, সামাজিক যোগাযোগমাধ্যমে রডের বদলে বাঁশ ব্যবহারের ছবি ভাইরাল হলে ইউপি সদস্য মোহাম্মদ আলীর দুই ছেলে লিটন ও রিপন শাবল দিয়ে ঢালাই তুলে বাড়িতে নিয়ে রাখেন। ফলে সেই প্রকল্পে পরিদর্শক টিম কোনো প্রকার ঢালাই পাননি।

ইউপি সচিব হাজেরা খাতুন বলেছেন, ‘প্রকল্পের কাজ চলাকালে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের (এলজিইডি) তদারকি কর্মকর্তা ও আমার উপস্থিত থাকার কথা। কিন্তু তাঁরা নাকি বন্ধের দিন ঢালাই করেছে, যেটা মোটেও ঠিক নয়।’

এ বিষয়ে ফুলবাড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশরাফুল ছিদ্দিক স্থানীয় সাংবাদিকদের জানান, প্রাথমিক তদন্তে ঘটনার সত্যতা পাওয়া গেছে। দোষীদের বিরুদ্ধে কী ব্যবস্থা গ্রহণ করা হবে, তা পরে জানানো হবে।