ভারতীয় করোনার ভ্যাকসিন ২০২১ সালের আগে বাজারে আসছে না

ভারতীয় করোনার ভ্যাকসিন ২০২১ সালের আগে বাজারে আসছে না বলে জানিয়েছে ভারতের বিজ্ঞান মন্ত্রণালয়।

রোববার এক বিবৃতিতে মন্ত্রণালয় জানায়, মোট ছয়টি ভারতীয় সংস্থা ভ্যাকসিন আবিষ্কারের কাজে যুক্ত। তার মধ্যে কোভ্যাক্সিন আর জাইকোভ-ডি তৈরি। বিশ্বে মোট ১৪০টি ভ্যাকসিন আবিষ্কারের দাবি উঠেছে। যার মধ্যে মাত্র ১১টি ভ্যাকসিন হিউম্যান ট্রায়ালে আছে। এর মধ্যে কোনোটাই আগামী বছরের আগে বাজারে আসছে না।

মন্ত্রণালয় আরও জানায়, ব্রিটিশ সংস্থা অ্যাস্ট্রাজেনেকা আর ইউএস সংস্থা মডার্না উৎপাদন চুক্তি স্বাক্ষর করেছে। এরা ভারতীয় সংস্থার সঙ্গে যৌথভাবে ভ্যাকসিন আবিষ্কার করবে।

এনডিটিভি জানায়, এর আগে শনিবার এক বিবৃতিতে জানানো হয় যে, আইসিএমআর সংস্থা এবং বায়োটেক ইন্ডিয়ার যৌথ গবেষণায় করোনার টিকা কোভ্যাক্সিন আবিষ্কার করেছে। তাদের দাবিকে নিশ্চিত করতে কোভ্যাক্সিনের মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের সবুজ সংকেত দিয়েছে ড্রাগ কন্ট্রোল অফ ইন্ডিয়া। আগামী ১৫ আগস্টের মধ্যে এই প্রয়োগ শেষ করতে নির্দেশও দিয়েছে আইসিএমআর। কেন্দ্রীয় এই সংস্থার এমন নির্দেশের পরে ব্যাপক সমালোচনা শুরু হয়।

বিশেষজ্ঞরা বলছেন, যেখানে মানবদেহে পরীক্ষামূলক টিকা প্রয়োগ দীর্ঘ প্রক্রিয়া। আবিষ্কারের পর বাজারে ড্রাগ হিসেবে আসতে নয় মাস সময় লাগে। সেখানে পাঁচ সপ্তাহের মধ্যে কীভাবে বাজারে আসবে?

অবশেষে এমন প্রশ্নের জবাবেই মন্ত্রণালয়ের পক্ষ থেকে স্পষ্ট বিবৃতি আসলো।

ভারতে করোনাভাইরাস দিন দিন বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ২৪ হাজার ১৫ জন। আর  প্রাণহানি ঘটেছে ৬১০ জনের।

ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা এখন ৬ লাখ ৮৭ হাজার এবং মোট মারা গেছে ১৯ হাজার ৫৬৮ জন।