জাপানে ভয়াবহ বন্যা ও ভূমিধ্বসে অন্তত ১৬ জনের মৃত্যু

জাপানে ভয়াবহ বন্যা ও ভূমিধ্বসে অন্তত ১৬ জনের মৃত্যু হয়েছে। এখনও নিখোঁজ থাকা কয়েক ডজন মানুষের খোঁজে আবর্জনার মধ্যেই অভিযান চালাচ্ছে উদ্ধারকারীরা।

জাপানের স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়: জাপানের সাউথওয়েস্টার্ন দ্বীপ কিউসুর কুমামোটো অঞ্চলে বন্যার কারণে অনেক বাড়িঘর ধ্বংস হয়ে গেছে, যানবাহন ভেসে গেছে, ভেঙে গেছে ব্রিজ, অনেক অনেক শহর ডুবে গেছে আর বন্ধ হয়ে গেছে সব ধরনের যোগাযোগ।

এর পরিপ্রেক্ষিতে অন্তত ২ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। কিন্তু এর মধ্যেও করোনাভাইরাসের বিস্তার রোধে কর্তৃপক্ষ জরুরি আশ্রয়ে থাকা সবাইকে বারবার হাত ধোয়া এবং সামাজিক দূরত্ব বজায় রাখার আহ্বান জানিয়েছে।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী ৬০০ মানুষের এক আশ্রয়কেন্দ্র পরিদর্শন করে বলেন: সংক্রমণ বিস্তার ঠেকাতে সব পদক্ষেপই আমরা নিচ্ছি। চেষ্টা করছি যাদের বাড়ি ছেড়ে আসতে হয়েছে তাদের জীবন যতটা সম্ভব স্বস্তিপূর্ণ করার।

১৬ জনের মৃত্যুর খবরের সঙ্গে দেশটির জাতীয় প্রচারমাধ্যম এনএইচকে জানিয়েছে, আরও ২০ জনের অবস্থা আশঙ্কাজনক। যেকোনো সময় ডাক্তার তাদের মৃত ঘোষণা করতে পারেন।

তার মধ্যে ১৪ জন একটি নার্সিং হোমের বাসিন্দা। বন্যায় পার্শ্ববর্তী নদীর তীর ভেঙে গেলে বন্যা কবলিত হয়ে পড়ে তারা। হিতোয়িশি দিয়ে প্রবাহমান কুমা নদীর পার্শ্ববর্তী এলাকায় বন্যার আঘাত তীব্র।

রোববার যদিও সেখানে বৃষ্টির পরিমাণ কমেছে কিন্তু সেতু ভেঙে যাওয়ায় ও রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় অনেক এলাকা বিচ্ছিন্ন হয়ে রয়েছে। নৌকা ও হেলিকপ্টার ব্যবহার করে উদ্ধারকারীরা উদ্ধারকাজ চালাচ্ছেন। তবে রোববার সন্ধ্যায় দেশটিতে আবারও বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে।