করোনা সংক্রমণ জার্মানিকে ছাড়িয়ে গেল ভারতের মহারাষ্ট্র

ভারতে করোনার সংক্রমণ বেড়েই চলছে। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছে ২৪ হাজার ৮৫০ জন। মৃত্যু হয়েছে ৬১৩ জনের, যা এত দিনের মধ্যে সর্বাধিক। নতুন করে করোনা সংক্রমণের জেরে ভারতে মোট করোনায় আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ছয় লাখ ৭৩ হাজার ১৬৫ জনে, যার মধ্যে চিকিৎসাধীন দুই লাখ ৪৪ হাজার ৮১৪ জন। মোট মৃত্যু হয়েছে ১৯ হাজার ২৬৮ জনের।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এ নিয়ে গত ৯ দিনে ভারতে করোনার সংক্রমণ দৈনিক গড় হিসাবে প্রায় ১৮ হাজারের বেশি। জুলাইয়ের শুরু থেকেই ভারতে ব্যাপক হারে ছড়াচ্ছে করোনা। এরই মধ্যে দেশটিতে করোনার সংক্রমণের সর্বাধিক রেকর্ড গড়েছে মহারাষ্ট্র রাজ্য। মহারাষ্ট্রে করোনার সংক্রমণ দুই লাখের গণ্ডি ছাড়িয়ে গেছে। করোনার সংক্রমণের নিরিখে জার্মানিকেও পেছনে ফেলে দিয়েছে রাজ্যটি। আজ রোববার নাগাদ জার্মানিতে করোনা আক্রান্তের সংখ্যা এক লাখ ৯৭ হাজারের বেশি।

গতকাল শনিবার রাত পর্যন্ত মহারাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা মোট দুই লাখ ৬৪ জন। মৃত্যু হয়েছে ২৯৫ জনের। সব মিলিয়ে মহারাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে হলো আট হাজার ৬৭১ জন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় তামিলনাড়ুতে মৃত্যু হয়েছে ৬৪ জন। দিল্লিতে মৃত্যু হয়েছে ৫৯ জন। কর্ণাটকে মৃত্যু হয়েছে ২১ জনের। অন্ধ্রপ্রদেশে আটজনের মৃত্যু ঘটে।

এদিকে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জানিয়েছেন, গত বৃহস্পতিবার পর্যন্ত ভারতে ল্যাবের মাধ্যমে করোনার পরীক্ষা করা হয়েছে ৯০ লাখ ৫৬ হাজার ১৭৩ জনের। খুব তাড়াতাড়ি এ সংখ্যা এক কোটির ঘর ছাড়াবে বলে আশঙ্কা তাঁর। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভারতে এক হাজার ৫৬টি ল্যাবে করোনার পরীক্ষা করা হচ্ছে। এর মধ্যে ৭৬৮টি সরকারি ল্যাব ও ২৯৭টি বেসরকারি। করোনা পরীক্ষার সংখ্যা প্রতিদিনই বাড়ছে।