যুক্তরাষ্ট্র ছাড়তে হচ্ছে না বিদেশি শিক্ষার্থীদের

‘বিদেশি শিক্ষার্থীদের বিষয়ে নতুন যে আইনের কথা বলা হয়েছিলো, সেখান থেকে ফিরে এসেছে যুক্তরাষ্ট্র। বিদেশি শিক্ষার্থীদের আর যুক্তরাষ্ট্র ছাড়তে হচ্ছে না।

মঙ্গলবার বোস্টনে দেশটির একজন ফেডারেল বিচারক মার্কিন সংবাদমাধ্যম সিএএনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

যুক্তরাষ্ট্রে অবস্থানকারী বিদেশি শিক্ষার্থীদের শুধু অনলাইন ক্লাস করলে দেশ ছাড়তে হবে বলে সম্প্রতি ঘোষণা দেওয়া হয়েছিল।

যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট মাত্র এক সপ্তাহ আগে ঘোষণায় জানিয়েছিলো, করোনাভাইরাস মহামারির কারণে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীরা শুধু অনলাইন ক্লাস করতে পারবেন না। শুধু অনলাইন ক্লাস করতে চাইলে যুক্তরাষ্ট্র ছাড়তে হবে অথবা নিজ উদ্যোগে বিশ্ববিদ্যালয় পাল্টাতে হবে।

পরবর্তীতে এই আদেশের বিরুদ্ধে মামলা দায়ের করে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ও ম্যাসাচুসেটস ইনস্টিউট অব টেকনোলজি (এমআইটি)। এরপর অনেকগুলো বিশ্ববিদ্যালয় ও অঙ্গরাজ্যের পক্ষ থেকে মামলা দায়ের করা হয়।

ম্যাসাচুসেটসে ডিস্ট্রিক্ট জাজ অ্যালিসন বুরোফ জানান, যুক্তরাষ্ট্র সরকার, হার্ভার্ড ইউনিভার্সিট ও ম্যাসাচুসেটস ইনস্টিউট অব টেকনোলজির মধ্যকার মামলায় সমঝোতা হয়েছে। সরকার নতুন আইন বাতিল ও আগের অবস্থায় ফিরে যাবে।

তবে চলমান প্রক্রিয়া সম্পর্কে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে হোয়াইট হাউজ।

সিএনএন জানায়,  নতুন আদেশের নেতিবাচক প্রভাবের কথা বুঝতে পেরেছে হোয়াইট হাউজ। ফলে ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে অবস্থানরত শিক্ষার্থীদের আর দেশে ফিরতে হচ্ছে না।

এই সিদ্ধান্তের ফলে আপাতত দেশটিতে অধ্যয়নরত ১০ লাখের বেশি বিদেশি শিক্ষার্থীদের স্বস্তি ফিরবে।,