ভারতে ডিসেম্বরের মধ্যেই আসছে করোনার ভ্যাকসিন : স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন

`চলতি বছরের ডিসেম্বরে ভারতে করোনাভাইরাস এর ভ্যাকসিন আসতে পারে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। রোববার গাজিয়াবাদে এনডিআরএফ-এর একটি হাসপাতালের উদ্বোধনে গিয়ে ভারতের স্বাস্থ্যমন্ত্রী বলেন: দেশে তৈরি তিনটি ভ্যাকসিনের মধ্যে একটার ক্লিনিক্যাল ট্রায়াল তৃতীয় পর্যায়ে রয়েছে। আশা করি চলতি বছরের শেষে উৎপাদন শুরু করতে পারবো।

সূত্র : এবিপি

এসময় তিনি দাবি করেন, আট মাসের দীর্ঘ করোনা লড়াইয়ে দেশে সুস্থতার হার ৭৫ শতাংশে পৌঁছেছে। মোট ২২ লক্ষ মানুষ এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন। আরও সাত লক্ষ মানুষ খুব দ্রুত আরোগ্য লাভ করবেন বলে তার বিশ্বাস।

করোনাভাইরাস এর টেস্ট প্রসঙ্গে তিনি বলেন: আমরা পুনের মাত্র একটা ল্যাবরেটরি দিয়ে কাজ শুরু করেছিলাম। এখন দেশে দেড় হাজার ল্যাবরেটরি। শুক্রবার আমরা দশ লক্ষ মানুষের নমুনা পরীক্ষা করেছি।

ভারতে মাত্র ১৫ দিনে এক মিলিয়ন মানুষ করোনায় সংক্রমিত হয়েছে। ৭ আগস্ট সংক্রমিত হয় ২০ লক্ষ মানুষ। দু’সপ্তাহ পর সেই সংখ্যা হয়ে যায় ৩০ লক্ষাধিক।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় ৭০ হাজার সংক্রমণ সহ রোববার সকাল পর্যন্ত মোট সংক্রমিত হয়েছে ৩০ লাখ ৪৩ হাজার। দেশটিতে মোট মারা গেছে ৫৬ হাজার ৮৪৬ জন।  করোনা সংক্রমণের দিক থেকে বিশ্বে তিন নম্বরে ভারত। শীর্ষে আছে যুক্তরাষ্ট্র ও দ্বিতীয় অবস্থানে ব্রাজিল।,