ট্রাম্পের বিরুদ্ধে টিকটকের মামলা

টিকটকের মূল সংস্থা বাইটড্যান্সের সঙ্গে যুক্তরাষ্ট্রে যেকোনো ধরনের লেনদেন নিষিদ্ধ করে ট্রাম্প প্রশাসনের দেওয়া নির্বাহী আদেশের বিরুদ্ধে সোমবার মামলা দায়ের করা হয়েছে। মামলায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, বাণিজ্যমন্ত্রী উইলবার রস এবং মার্কিন বাণিজ্য বিভাগকে বিবাদী হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে ।,

সূত্র : সিনহুয়ার

মামলার নথি অনুযায়ী, ভিডিও-শেয়ারিং সোশ্যাল নেটওয়ার্কিং কোম্পানিটি কোনো প্রমাণ ছাড়াই তাদের অধিকার হরণের জন্য মার্কিন কর্তৃপক্ষকে অভিযুক্ত করেছে। সংস্থাটির দাবি, মার্কিন সংবিধানের পঞ্চম সংশোধনীতে থাকা অধিকার লঙ্ঘন করে কোনো প্রকার প্রক্রিয়া ছাড়াই নির্বাহী আদেশ জারি করা হয়েছে।

লস অ্যাঞ্জেলেসভিত্তিক এ প্রযুক্তি সংস্থার দাবি, নির্বাহী আদেশে আন্তর্জাতিক জরুরি অর্থনৈতিক শক্তি আইনের (আইইইপিএ) অপব্যবহার করা হয়েছে। যাতে তাদের কর্মকাণ্ডকে ‘অস্বাভাবিক এবং অভূতপূর্ব হুমকি’ বলে নিষিদ্ধ করার হয়েছে।

টিকটক বলছে, ‘অস্বাভাবিক এবং অভূতপূর্ব হুমকি’ হিসেবে নয়; বরং রাজনৈতিক কারণেই মার্কিন যুক্তরাষ্ট্রে এ নির্বাহী আদেশ জারি করা হয়েছে, যাতে প্রেসিডেন্ট তাঁর ক্ষমতার ব্যবহার করেছেন।

মামলার বাদী টিকটক ইনকরপোরেশন ও বাইটড্যান্স লিমিটেড এ নির্বাহী আদেশ এবং পরবর্তীকালে বাণিজ্য বিভাগ কর্তৃক প্রদত্ত বিধিমালা বাস্তবায়নের আগে অবৈধ এ নির্দেশের রায় ঘোষণার দাবি জানিয়েছে। মামলার নথিতে প্রেসিডেন্টের নির্বাহী আদেশকে অসাংবিধানিক এবং বিরল বলে উল্লেখ করা হয়েছে।,