১৫০০ কঙ্কাল উদ্ধার জাপানের ওসাকা শহরে

‘জাপানের পশ্চিমাঞ্চলীয় ওসাকা শহরে ঐতিহাসিক একটি স্থানে খননকাজ পরিচালনা করে দেড় হাজারের বেশি মানুষের কঙ্কাল খুঁজে পেয়েছেন দেশটির প্রত্নতাত্ত্বিকরা। শহরটির কর্মকর্তারা বলেছেন, এসব কঙ্কাল দেড়শ থেকে ১৬০ বছর আগের বলে ধারণা করা হচ্ছে।

সূত্র : ফক্স নিউজ

প্রতিবেদনে জানায়, প্রত্নতাত্ত্বিকরা যে কঙ্কালগুলো খুঁজে পেয়েছেন সেগুলো ইদো যুগের বলে ধারণা করা হচ্ছে। ইদো যুগের সূচনা ১৬০৩ সালে এবং শেষ হয় ১৮৬৮ সালে।

ওসাকা সিটি বোর্ড অব এডুকেশন এবং ওসাকা সিটি কালচারাল প্রোপার্টি অ্যাসোসিয়েশন যৌথভাবে জাপানের পশ্চিমাঞ্চলীয় এ শহরটিতে ১৯৯১ সাল থেকে খননকাজ পরিচালনা করে আসছে।

গবেষকরা বলছেন, স্থানটিতে ৩৫০টি ছোট কবর পাওয়া গেছে। এতে মানুষের কঙ্কালের পাশাপাশি চারটি শুকর ছানা, ঘোড়া ও বিড়ালের কঙ্কালও মিলেছে। চলতি মাসের শুরুর দিকে এই কবরস্থানের সন্ধান পাওয়ার তথ্য জানান ওসাকার কর্মকর্তারা।

ওসাকা সিটি কালচারাল প্রোপার্টি অ্যাসোসিয়েশন বলছে, অনেকেই মনে করেন, ওসাকা ক্যাসেল টাউনের আশপাশের বাসিন্দাদের ওই স্থানে কবর দেওয়া হয়েছিল; যাদের বেশির ভাগই ৩০ বছরের নিচের অথবা শিশু। এসব কঙ্কালের অনেকের হাত-পায়ের হাড়ে রোগের উপসর্গ দেখা গেছে।

সংস্থাটি বলছে, কোনো মহামারিতে মৃত্যু হওয়ায় একসঙ্গে তাদের সবাইকে গণকবর দেওয়া হয়ে থাকতে পারে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।,