প্রিন্সেস ডায়ানার আজ ২৩তম মৃত্যুবার্ষিকী

আজ সোমবার প্রিন্সেস ডায়ানার ২৩তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৭ সালের এই দিনে (৩১ আগস্ট) ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি টানেলে বন্ধুসহ ভয়াবহ গাড়ি দুর্ঘটনার পর চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালে মারা যান তিনি। ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের পুত্র প্রিন্স চার্লসের প্রথম স্ত্রী ছিলেন ডায়ানা। সমাজসেবার জন্য তাঁর জনপ্রিয়তা ছিল। মৃত্যুর সময় তাঁর বয়স ছিল ৩৬ বছর। তাঁর সঙ্গে নিহত হন তাঁর বন্ধু দোদি আল ফায়েদ।

সূত্র : বিবিসি

এদিকে ডায়ানার ৬০তম জন্মবার্ষিকীতে আগামী বছর যুক্তরাজ্যের কেনসিনটন রাজপ্রাসাদের বাগানে তাঁর মূর্তি স্থাপন করা হবে। মৃত্যুর আগে এই প্রাসাদেই বসবাস করতেন তিনি। তাঁর দুই পুত্র প্রিন্স হ্যারি ও প্রিন্স চার্লসের এক যৌথ বিবৃতিতে এই মূর্তি স্থাপনের ঘোষণা দেওয়া হয়।

বিবৃতিতে বলা হয়, এই মূর্তি প্রাসাদ পরিদর্শনে আসা দর্শণার্থীদের কাছে তাঁদের মায়ের জীবন ও উত্তরাধিকারকে প্রতিফলিত করবে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেসের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

জানা যায়, প্রিন্সেস ডায়ানার ২০তম মৃত্যুবার্ষিকীতে ২০১৭ সালে প্রথম তাঁর মূর্তি স্থাপনের ঘোষণা দেওয়া হয়। নির্মাণ কাজ শুরু হলেও করোনাভাইরাসের মহামারিতে তা বিলম্বিত হয়। ফলে সেটি উন্মোচনের নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে ২০২১ সালের ১ জুলাই। নির্মাণ শুরুর সময়ই রাজপ্রাসাদের সূত্র জানায় প্রিন্স হ্যারি ও উইলিয়াম এমন কিছু একটা করতে যা দীর্ঘকাল টিকে থাকবে।