ভগবান শ্রীকৃষ্ণের ৫২৪৬তম জন্মাষ্টমী আজ

জন্মাষ্টমী হল ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মতিথি। ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী লক্ষত্র যোগে কৃষ্ণ মধুরায় কংসের কারাগারে মাতা দেবকীর অষ্টম সন্তান রূপে জন্মগ্রহণ করেন। তাঁর এই জন্মদিনকে জন্মাষ্টমী বলা হয়। ১৪২৭ বাংলার (২০২০ সাল) জন্মাষ্টমী ভগবান শ্রীকৃষ্ণের ৫২৪৬তম জন্মাষ্টমী। কারণ, বিভিন্ন পুরাণ ও প্রাচীন গ্রন্থ মতে, ভগবান শ্রীকৃষ্ণ ১২৫ বছর প্রকট লীলাবিলাস করেন। ১২৫ বছর ধরাধামে অবস্থান করে বৈকুন্ঠে গমন করেন।মাঘ মাসের পূর্ণিমা তিথিতে তিনি ইহধাম ত্যাগ করে অন্তর্ধান করেন। সেই দিনই কলি প্রবেশ করে। সেই দিন ছিল শুক্রবার।

খ্রিস্টপূর্ব ৩১০১ সালে কলিযুগ আরম্ভ হয়। বর্তমান ২০২০ খ্রিস্টাব্দ। তা হলে কলির বয়স ৩১০১+২০২০=৫১২১ বছর। শ্রীকৃষ্ণের অর্ন্তধানের দিন কলির আবির্ভাব। শ্রীকৃষ্ণ ১২৫ বছর প্রকট লীলা করেছেন। তা হলে শ্রীকৃষ্ণের আবির্ভাব ৫১২১+১২৫=৫২৪৬ বছর পূর্বে হয়েছিল।কৃষ্ণ জন্মাষ্টমী হিন্দু ধর্মের একটি প্রবিত্র উৎসব যা কৃষ্ণের ( বিষ্ণুর অষ্টম অবতার ) জন্মদিন হিসাবে পালন করা হয়। এই উৎসব বিভিন্ন নামে পরিচিত যেমন জন্মাষ্টমী, গোকুলাষ্টামি, অষ্টমী রোহিণী, শ্রীকৃষ্ণ জয়ন্তী।শ্রীকৃষ্ণ ছিলেন দেবকি ও বাসুদেব এর সন্তান এবং হিন্দু ধর্মাম্বলীরা তাঁর জন্মদিন জন্মাষ্টমী হিসেবে পালন করে।

শ্রীকৃষ্ণের জন্মদিন উপলক্ষে দিবসটি উদ্যাপন করে থাকেন বিশ্বের হিন্দু ধর্মাবলম্বীরা। করোনা পরিস্থিতির কারণে এবার জন্মাষ্টমীর কোনো ধরনের শোভাযাত্রা বা মিছিল হচ্ছে না। এমনকি বঙ্গভবনে যে অনুষ্ঠান হয়, সেটাও এবার হবে না। তবে মন্দিরে মন্দিরে প্রার্থনা ও গীতাপাঠ করা হবে।

এদিকে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীর মাধ্যমে হিন্দু সম্প্রদায়কে জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন। রাষ্ট্রপতি বলেন, সমাজে বিদ্যমান সম্প্রীতি ও মৈত্রীর বন্ধনকে জাতীয় অগ্রগতি ও সমৃদ্ধি অর্জনে কাজে লাগাতে হবে। প্রধানমন্ত্রী বলেন, জন্মাষ্টমী উৎসব ভক্তগণকে শ্রীকৃষ্ণের জীবনাদর্শ অনুসরণ করতে অনুপ্রাণিত করবে। তিনি জন্মাষ্টমী উপলক্ষে দেশের সব নাগরিকের সুখ, শান্তি ও কল্যাণ কামনা করেন।