৪শ’ তালেবান সদস্যকে মুক্তি দিতে শুরু করেছে আফগান সরকার

আফগানিস্তানে শান্তি আলোচনার পথ প্রশস্ত করতে গুরুতর অপরাধে জড়িত ৪০০ জন তালেবান সদস্যকে মুক্তি দিতে শুরু করেছে আফগান সরকার। আফগান সরকারের কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি বলছে, বৃহস্পতিবার ৮০ জন বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে, যাদের বিরদ্ধে আফগানে ও বিদেশিদের ওপর বর্বর হামলার মতো গুরুতর অপরাধ রয়েছে।

সূত্র  : বিবিসি

এই মুক্তির মাধ্যমে দীর্ঘ ১৯ বছরের আফগান সরকার ও তালেবানদের মধ্যকার শান্তি আলোচনার পথ প্রশস্ত হচ্ছে। সকল তালেবান বন্দিকে মুক্তির মধ্যদিয়ে কাতারে শান্তি আলোচনা শুরু হওয়ার কথা রয়েছে।

আফগান জাতীয় সুরক্ষা কাউন্সিলের অফিসিয়াল এক টুইট বার্তায় বলা হয়, সরাসরি শান্তি আলোচনার প্রচেষ্টা ও দেশব্যাপী শান্তি প্রতিষ্ঠার জন্য এই মুক্তি। কর্তৃপক্ষ প্রথম দিকে তালেবান সদস্যদের মুক্তি দিতে অস্বীকৃতি জানিয়েছিলো।

পরে লয়া জিরগায় আলোচনার মাধ্যমে গুরুতর অপরাধে জড়িত ৪০০ তালেবানকে মুক্তির বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করে আফগান সরকার। গত ৩১ জুলাই মোট ১৫শ তালেবান সদস্যকে মুক্তির আদেশ দেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। তাদের মধ্যে ৪০০ জন গুরুতর অপরাধী।

প্রেসিডেন্টের অনুমিত ডিক্রি অনুযায়ী, এসব বন্দীকে যুদ্ধের ময়দানে না ফেরার লিখিত প্রতিশ্রুতি দিতে হয়েছে। এর বিনিময়ে তালেবানরা ১০০০ সরকারি সেনাকে হস্তান্তর করতে সম্মত হয়েছে।,