স্বাস্থ্যবিধি মেনে ভারতে মেট্রোরেল চলাচল শুরু

‘স্বাস্থ্য বিধি মেনে ভারতে আজ সোমবার থেকে মেট্রো পরিষেবা চালু হয়েছে। রাজধানী দিল্লিসহ বেঙ্গালুরু, চেন্নাই, নয়ডা, লখনউ, তেলেঙ্গানা ও কোচিতে মেট্রো পরিষেবা চালু হয়। করোনা সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে দীর্ঘ পাঁচ মাসের বেশি সময় মেট্রো পরিষেবা বন্ধ ছিল শহরগুলোতে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

আনলক-৪ পর্বে দিল্লির ইয়েলো লাইন দিয়ে সময়পুর বাদলি স্টেশন থেকে গুরগাঁওয়ের হুদা সিটি পর্যন্ত চলছে মেট্রো। সকাল ৭টা-১১টা ও বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত স্মার্টকার্ড ব্যবহারকারীরাই মেট্রোতে যাত্রা করতে পারবেন।

এদিন সকালে কাশ্মীরি গেট ও হজখস স্টেশনে মেট্রো যাত্রীদের ফেস মাস্ক, হ্যান্ড গ্লাভস, স্যানিটাইজার নিয়ে মেট্রোতে চড়তে দেখা যায়। স্টেশন চত্বরেও থার্মাল স্ক্রিনিং, স্যানিটাইজ করেই যাত্রীদের মেট্রোতে চড়ার অনুমতি দেওয়া হয়। অর্থাৎ করোনা উপসর্গহীন ব্যক্তিরাই মেট্রোতে ট্রাভেল করার সুযোগ পাবেন।

ট্যুইট করে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, ‘আমি খুব খুশি যে আজ থেকে দিল্লি মেট্রো পরিষেবা চালু হলো। মেট্রো খুব ভালো ব্যবস্থা নিয়েছে। সতর্কতামূলক ব্যবস্থা নিয়ে আমাদের যেন কোনো গাফিলতি না থাকে।’

এদিন তেলেঙ্গানাতেও শুরু হয়েছে মেট্রো পরিষেবা। যদিও যাত্রী সংখ্যা ছিল খুবই কম। প্রথম দফায় এল বি নগর থেকে মিয়াপুর পর্যন্ত রেড লাইন দিয়েই চলবে মেট্রো রেল।

স্বাস্থ্য বিধি মেনে মেট্রো পরিষেবা চালু হয়েছে কেরলেও। ২০ মিনিট অন্তর সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে মেট্রো।

চেন্নাইতে ব্লু লাইন দিয়ে বিমানবন্দর থেকে ওয়াশারমেনপেট পর্যন্ত চলছে মেট্রো। সপ্তাহের প্রথম দিন যাত্রী সংখ্যা ছিল কম।

কোচিতেও সকাল ৭টা থেকে চালু হয়েছে মেট্রো পরিষেবা। যদিও যাত্রী সংখ্যা ছিল হাতেগোনা। মেট্রোর ভিতরেই কর্মীরা নিয়মিত ভাবে জীবানুনাশক দিয়ে ট্রেনের হাতল ও বসার আসন পরিষ্কারকাজ করেন।

যদিও বেঙ্গালুরু মেট্রোতে এ দিন সকাল থেকে বহু যাত্রীকেই মেট্রো চড়তে দেখা যায়। সকাল ৮টা থেকে ১১টা এবং বিকেল সাড়ে ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত পাঁচ মিনিট অন্তর মেট্রো চলবে। মূলত পার্পেল লাইন দিয়ে মেট্রো চলাচল শুরু হয়েছে।,