ইউক্রেন সীমান্তে আটক বেলারুশের বিরোধীদলীয় নেত্রী মারিয়া কোলেসনিকোভা

‘বেলারুশ বিরোধীদলীয় নেত্রী মারিয়া কোলেসনিকোভা নিখোঁজ হওয়ার পরদিন ইউক্রেনের সীমান্ত থেকে মঙ্গলবার সকালে তাকে আটক করা হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম।

সূত্র ঃ বিবিসি

এর আগে ৭ সেপ্টেম্বর সোমবার তাকে অপহরণ করা হয়েছে বলে স্থানীয় সংবাদমাধ্যম জানায়, মুখোশপরা কয়েকজন ব্যক্তি তাকে রাজধানী মিনস্ক থেকে অপহরণ করে নিয়ে গেছে। সরকারবিরোধী বিশাল গণ-মিছিলের পর এই ঘটনা ঘটে। এ ঘটনায় বেলারুশের আরও দুই নারী রাজনীতিবিদকে গ্রেপ্তার করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত আগস্টে প্রেসিডেন্ট নির্বাচনকে বিতর্কিত উল্লেখ করে প্রতিবাদে নামে সরকার বিরোধীরা। এরই ধারাবাহিকতায় রোববার মিনস্কে গণর‌্যালি অনুষ্ঠিত হয়। সেখান থেকে ৬৩৩ বিদ্রোহী গ্রেপ্তার করে দেশটির সরকারি প্রশাসন। যদিও মারিয়াকে গ্রেপ্তারের কথা অস্বীকার করেনি দেশটির পুলিশ।

দেশটির দীর্ঘ সময়ের নেতা আলেক্সান্ডার লুকাশেঙ্কোর বিরুদ্ধে বিক্ষোভে যোগ দেওয়া তিন নারী রাজনীতিবিদদের মধ্যে শেষজন মারিয়া কোলেসনিকোভা।

তিনি লুকাশেঙ্কোর কঠোর সমালোচক। নির্বাচন-পরবর্তী রাজনৈতিক সংকটে তার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

৯ আগস্ট নির্বাচনে অভাবনীয় ব্যবধানে জিতে ফের ক্ষমতায় আসেন লুকাশেঙ্কো। তবে তার বিরুদ্ধে ভোটচুরি ও অনিয়মের অভিযোগ এনে রাস্তায় নেমে আসে বেলারুশের মানুষ। একের পর এক বিক্ষোভে ভিত নড়ে উঠলেও ক্ষমতায় অটল লুকাশেঙ্কো।

প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর বিরুদ্ধে ভোটচুরির অভিযোগ এবং নতুন নির্বাচনের দাবিতে ৯ আগস্ট থেকে বিক্ষোভে নামে বেলারুশের জনগণ।

এতে সোভিয়েত সময়ের পর সবচেয়ে বড় বিক্ষোভে পড়েছে দেশটি।,