চিত্রনায়ক ফারুক উন্নত চিকিৎসা নিতে সিঙ্গাপুর যাচ্ছেন

‘বর্তমানে অনেকটাই সুস্থ ঢাকাই চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা ও ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য আকবর হোসেন পাঠান ওরফে চিত্রনায়ক ফারুক। রুটিন চেকআপ করাতে আগামীকাল রোববার সকালে সিঙ্গাপুরের উদ্দেশে রওনা দিচ্ছেন তিনি। ঠাণ্ডা-জ্বরে ভুগলেও করোনা পরীক্ষার ফল নেগেটিভ এসেছে বলে জানিয়েছেন এ অভিনেতা।

বেশ কিছুদিন ধরে ঠাণ্ডা-জ্বরে ভুগছিলেন চিত্রনায়ক ফারুক। গত ১৮ আগস্ট রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাঁকে। কিছুটা সুস্থবোধ করলে ২৬ আগস্ট হাসপাতাল ত্যাগ করেন। ফের অসুস্থ হলে ২৯ আগস্ট তাঁকে একই হাসপাতালে ভর্তি করানো হয়।

চিত্রনায়ক ফারুক বলেন, ‘শরীর এখন বেশ সুস্থ। তবে বয়স হয়েছে। শরীর আর আগের মতো নেই। তা ছাড়া প্রতি ছয় মাস পরপর আমার রুটিন চেকআপ করানোর জন্য সিঙ্গাপুরে যেতে হয়। করোনার জন্য এত দিন যেতে পারিনি। আগামীকাল সকাল ৯টার ফ্লাইটে যাচ্ছি। সবাই আমার জন্য দোয়া করবেন।’

করোনা পরীক্ষা প্রসঙ্গে নায়ক ফারুক বলেন, ‘এর মধ্যে চারবার পরীক্ষা করেছি। এর আগে তিনবার স্কয়ার হাসপাতালে পরীক্ষা করেছি। এখন করেছি ইউনাইটেড হাসপাতালে; সব জায়গাতেই নেগেটিভ এসেছে।’

নায়ক ফারুক একাধারে চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক ও ব্যবসায়ী। ফারুক ১৯৭১ সালে এইচ আকবর পরিচালিত ‘জলছবি’ চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে বাংলা চলচ্চিত্রে যাত্রা শুরু করেন। প্রথম ছবিতে তিনি কবরীর সঙ্গে জুটি বাঁধেন।

এরপর তিনি ১৯৭৩ সালে খান আতাউর রহমান পরিচালিত মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘আবার তোরা মানুষ হ’, ১৯৭৪ সালে নারায়ণ ঘোষ মিতা পরিচালিত ‘আলোর মিছিল’-এ পার্শ্ব চরিত্রে অভিনয় করেন। ১৯৭৫ সালে গ্রামীণ পটভূমিতে নির্মিত ‘সুজন সখী’ ও ‘লাঠিয়াল’ নামে দুটি ব্যবসাসফল ও আলোচিত চলচ্চিত্রে অভিনয় করেন এবং সে বছর ‘লাঠিয়াল’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

১৯৭৬ সালে মুক্তি পায় ফারুক অভিনীত তিনটি ছায়াছবি ‘সূর্যগ্রহণ’, ‘মাটির মায়া’ ও ‘নয়নমণি’। চলচ্চিত্র তিনটি বিভিন্ন বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায়। পরের বছর শহীদুল্লাহ কায়সার রচিত কালজয়ী উপন্যাস ‘সারেং বৌ’ অবলম্বনে নির্মিত ‘সারেং বৌ’ ও আমজাদ হোসেন পরিচালিত ‘গোলাপী এখন ট্রেনে’ চলচ্চিত্রে অভিনয় করেন। চলচ্চিত্র দুটি নারীকেন্দ্রিক হলেও তাঁর অভিনয় প্রশংসিত হয়।

১৯৭৯ সালে ফারুক অভিনীত ‘নাগরদোলা’, ‘দিন যায় কথা থাকে’, ‘কথা দিলাম’, ‘মাটির পুতুল’, ‘সাহেব’, ‘ছোট মা’, ‘এতিম’, ‘ঘরজামাই’ চলচ্চিত্রগুলো ব্যবসাসফল হয়। ১৯৮০ সালে ‘সখী তুমি কার’ ছায়াছবিতে শাবানার বিপরীতে শহুরে ধনী যুবকের চরিত্রে অভিনয় করে সমালোচকদের প্রশংসা পান। ১৯৮৭ সালে ‘মিয়াভাই’ চলচ্চিত্রের সাফল্যের পর তিনি চলচ্চিত্রাঙ্গনে মিয়াভাই হিসেবে পরিচিতি লাভ করেন। চলচ্চিত্রে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৬ সালে তিনি আজীবন সম্মাননা পান।,