ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণ চুক্তির খবর উড়িয়ে দিলেন : ইমরান খান

‘সংযুক্ত আরব আমিরাত ও বাইরাইনের পথ ধরে পাকিস্তান ও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণ চুক্তি করতে পারে বলে সম্প্রতি আন্তর্জাতিক বেশ কয়েকটি মিডিয়ায় গুঞ্জন উঠেছে। তবে সেই গুঞ্জনকে উড়িয়ে দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

সূত্র : বিবিসি

বৃহস্পতিবার গণমাধ্যমকে তিনি বলেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণ অর্থহীন। কারণ ফিলিস্তিনি জনগণ যে বিষয়টিকে প্রত্যাখ্যান করেছে, সে বিষয়ে আমরা কোনো সিদ্ধান্ত নিতে পারি না।

তাছাড়া ফিলিস্তিনিরা ওই অঞ্চলের মালিক, তারপরও তারা তাদের জমি এবং অধিকার থেকে বঞ্চিত, যোগ করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

এর আগে গত মঙ্গলবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণ চুক্তি করেছে সংযুক্ত আরব আমিরাত ও বাইরাইন।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং আমিরাত ও বাইরাইনের পররাষ্ট্রমন্ত্রীদ্বয়-সহ সংশ্লিষ্ট উচ্চপদস্থ কূটনীতিকরা।

হোয়াইট হাউসে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং আমিরাত ও বাইরাইনের পররাষ্ট্রমন্ত্রী

এ সময় মার্কিন প্রেসিডেন্ট আশা প্রকাশ করে বলেন, অধিকাংশ আরব দেশই ইসরায়েলকে বয়কট করে আসছে। এক্ষেত্রে তাদের বক্তব্য ছিল, ফিলিস্তিনের সঙ্গে দ্বন্দ্বের সমাধান হলেই কেবল তারা ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করবে। তার পরও আশা করছি, অন্যান্য দেশও আমিরাত-বাহরাইনের পথ অনুসরণ করবে।

প্রসঙ্গত, ১৯৪৮ সালে ইসরায়েল রাষ্ট্রের জন্ম হওয়ার পর থেকে মধ্যপ্রাচ্যের কোনো আরব দেশই তাদের স্বীকৃতি দেয়নি। পরবর্তীতে ১৯৭৮ সালে মিশর এবং ১৯৯৪ সালে জর্ডান তাদের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণ চুক্তি করে। এবার তৃতীয় ও চতুর্থ উপসাগরীয় দেশ হিসেবে সেই তালিকায় যুক্ত হলো সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন।,