শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা শেষ হলো

‘শেষ হলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা-২০২০’। এ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন ইন্দোনেশিয়ার গ্র্যান্ডমাস্টার মেঘারেন্ত সুসান্ত। রানারআপ হয়েছেন ভারতের এসএল নারায়নান। আর তৃতীয় স্থান অর্জন করেছেন ইরানের গ্র্যান্ডমাস্টার মো. আমিন তাবাতাবেই।

মোট ৯ ম্যাচের মধ্যে সাতটিতে জিতে চ্যাম্পিয়ন হয়েছেন সুসান্ত। রানার আপ ও তৃতীয় স্থানে থাকা নারায়নান ও তাবাতাবেই দুজনেই সমান ৭ পয়েন্ট অর্জন করেন। কিন্তু শেষ পর্যন্ত টাইব্রেকিং পদ্ধতির বুশলজ স্কোরে (কাট বুশলজ, বুশলজ) প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান নির্ধারণ করা হয়।

এ প্রতিযোগিতায় বাংলাদেশের দাবাড়ুরা প্রত্যাশিত আলো ছড়াতে পারেননি। দুই ফিদে মাস্টার সুব্রত বিশ্বাস ও মোহাম্মদ জাভেদ সমান ৬ পয়েন্ট নিয়ে যথাক্রমে দ্বাদশ ও চতুর্দশ স্থানে থেকে টুর্নামেন্ট শেষ করেছেন।

বাংলাদেশের তিন গ্র্যান্ডমাস্টারের মধ্যে এনামুল হোসেন রাজীব ও রিফাত বিন সাত্তার পাঁচ জয় ও এক ড্রয়ে সাড়ে ৫ পয়েন্ট নিয়ে যথাক্রমে ১৭তম ও ২১তম হয়েছেন। অপর গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ৫ পয়েন্ট নিয়ে হয়েছেন ২২তম।

আজ রোববার সকাল ১১টায় রাজধানীর একটি হোটেলে এই প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

বিশেষ অতিথি থাকবেন এশিয়ান দাবা ফেডারেশনের সভাপতি শেখ সুলতান বিন খলিফা আল নাহিয়েন ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি, সাউথ এশিয়ান চেস কাউন্সিলের সভাপতি ও পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

বিশ্বের ১৪টি দেশের ১৭ জন গ্র্যান্ডমাস্টার, ছয়জন আন্তর্জাতিক মাস্টারসহ ৭৪ খেলোয়াড় এ ইভেন্টে অংশগ্রহণ করেন। বিজয়ীদের নগদ ছয় হাজার মার্কিন ডলার পুরস্কার দেওয়া হবে।