সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ স্মরণে দুই বাংলার লেখকদের বই

‘আসছে বছর কিংবদন্তী চলচ্চিত্রকার সত্যজিৎ রায় পা দিচ্ছেন ১০০তম বর্ষে। আর এই মাহেন্দ্রক্ষণকে স্মরণীয় করে রাখতে ভারতের পশ্চিমবঙ্গ থেকে প্রকাশিত হচ্ছে একটি বিশেষ বই। ভারত ও বাংলাদেশের লেখক-গবেষকদের সমন্বয়ে লেখা বইটির নাম দেয়া হয়েছে ‘সত্যজিৎ: ভিন্ন মনে অন্য কোণে’।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

বইটি সংকলন, সম্পাদনা এবং প্রচ্ছদ করেছেন বাণীব্রত মুখোপাধ্যায় এবং সহ-সম্পাদনায় সৌরভ চক্রবর্তী।

বইটিতে বাংলাদেশ থেকে লিখেছেন সৈয়দা নিগার বানু ও মুহাম্মাদ আলতামিশ নাবিল।

ভারত থেকে বইটির লেখকদের তালিকায় রয়েছেন সত্যজিৎপুত্র বিশিষ্ট চলচ্চিত্রকার সন্দীপ রায়, অভিনেত্রী সিমি গারেওয়াল, বিজ্ঞানী গৌতম চট্টোপাধ্যায়, উজ্জল চক্রবর্তী, অস্কার বিজয়ী সাউন্ড ডিজাইনার রেসুল পুকুট্টি, অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত, শিবশঙ্কর ভট্টাচার্য, রাহুল মজুমদার, প্রসেনজিৎ দাশগুপ্ত, অরিজিৎ গাঙ্গুলী, রিদ্ধি গোস্বামী, কান্তিরঞ্জন দে, তূর্ণী ধর, শুভঙ্কর ব্যানার্জী, সৌম্যকান্তি দত্ত, বাণীব্রত মুখোপাধ্যায়, সৌরভ চক্রবর্তী, ঝিনুক মুখার্জী এবং স্যমন্তক চট্টোপাধ্যায়।

বইটি সম্পর্কে এর সম্পাদক বাণীব্রত মুখোপাধ্যায় জানান, সত্যজিৎ রায়ের ১০০তে পদার্পণ। কাজেই বাঙালি হিসেবে তাঁকে শ্রদ্ধা জানানোটা অবশ্যকার্য। ছোট থেকে যাঁর হাতধরে সংস্কৃতির অলিগলি চিনেছি, শতবৎসরে তাঁর জন্মদিনে তাই সাধ্যমত কিছু করার জন্য মন ছটফট করছিল। আর ঠিক সেই কারণেই এই বইয়ের সৃষ্টি।

তিনি বলেন, তেমন কোন দীর্ঘমেয়াদি পরিকল্পনা করে এ বই হয়নি। ভালবাসা আর স্নেহের আবদারে, সকলের কাছে করেছি অনুরোধ, আবদার। চলে এসেছে লেখা। তৈরি হয়ে উঠেছে বই। আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশক, সকল লেখক ও সহ-সম্পাদক কে। তাদের সহযোগীতা সাহায্য ছাড়া এ বইয়ের উদ্যোগ সম্ভব হত না।

সিমিকা পাব্লিশার্স, কলকাতা থেকে বইটি প্রকাশ করছেন সুমন ব্যানার্জী। অক্টোবর মাসের মাঝামাঝি বইটি কলকাতা থেকে প্রকাশ হবার কথা রয়েছে। এটির প্রচ্ছদ একেছেন নীনা ঘোষ।,