টানা চতুর্থবারের মতো বাফুফে সভাপতি হলেন: কাজী মোহাম্মদ সালাউদ্দিন

`টানা চতুর্থবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি নির্বাচিত হয়েছেন কাজী মোহাম্মদ সালাউদ্দিন। আজ শনিবার রাজধানীর এক হোটেলে অনুষ্ঠিত বাফুফের নির্বাচনে ১৩৫টি ভোটের মধ্যে ৯৪ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হয়েছেন আশির দশকের বাংলাদেশের উজ্জ্বল ধ্রুবতারা। 

সিনিয়র সহসভাপতি পদে এবারো জয় পেয়েছেন সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদী। সমন্বয় পরিষদের পক্ষ থেকে দাঁড়ানো শেখ মোহাম্মদ আসলামকে হারিয়ে ফের একই পদে নির্বাচিত হলেন সালাম মুশের্দী। তিনি পেয়েছেন ৯১টি ভোট, প্রতিপক্ষ আসলাম পেয়েছেন ৪৪ ভোট।

দেশের ফুটবল নেতৃত্ব পরিবর্তনের ডাক দিয়ে নির্বাচনে নাম লেখান মানিক। কিন্তু ভোটের লড়াইয়ে সালাউদ্দিনের সঙ্গে পেরে উঠলেন না সাবেক এই ফুটবলার। বাদল রায় ও মানিককে বড় ব্যবধানে হারিয়ে ফের বাফুফের নেতৃত্ব পেলেন সালাউদ্দিন।

বাংলাদেশ ফুটবলের বড় নাম কাজী সালাউদ্দিন। দেশ ও ক্লাব জার্সিতে মাঠ মাতানোর পর কোচ হিসেবে দেশকে সাফল্য এনে দেওয়ার চেষ্টা করেছিলেন। এরই ধারাবাহিকতায় ২০০৮ সালে মাঠের তারকা হয়ে ওঠেন বাফুফের অভিভাবক। ২০০৮ সালে সাবেক সেনা কর্মকর্তা আমিন আহমেদ চৌধুরীকে হারিয়ে প্রথমবার বাফুফে সভাপতি নির্বাচিত হন তিনি।

এর পর আর পেছনে তাকাতে হয়নি এই তারকা ফুটবলারকে। ২০১২ সালের বাফুফের নির্বাচনে সাবেক ফুটবলার জাকারিয়া পিন্টু প্রার্থী হয়েও সরে যান। সেবার শেষ দিকে সভাপতি প্রার্থী হয়ে সরে যান আবদুর রহিমও। ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হয়েছিলেন সালাউদ্দিন। সর্বশেষ ২০১৬ সালে কামরুল আশরাফ খানকে হারিয়ে তৃতীয় মেয়াদে বাফুফের চেয়ারে বসেন সালাউদ্দিন। এবার আরেক দফায় মানিক-বাদল রায়কে হারিয়ে দেশের ফুটবলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেলেন সাবেক এই কিংবদন্তি ফুটবলার।,