১০ লাখ ডলারের বিনিময়ে মুক্তি পেলেন ফ্লয়েড হত্যায় অভিযুক্ত যুক্তরাষ্ট্রের সেই পুলিশ কর্মকর্তা

‘গলায় হাঁটু চেপে ধরে শ্বাসরোধ করে জর্জ ফ্লয়েড নামের কৃষ্ণাঙ্গ তরুণকে হত্যায় অভিযুক্ত যুক্তরাষ্ট্রের সাবেক সেই পুলিশ অফিসার কারাগার থেকে জামিনে মুক্তি পেয়েছেন। আদালতের নথির বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে,  বুধবার ১০ লাখ ডলার মুচলেকার বিনিময়ে ডেরেক চাওভিন নামের শ্বেতাঙ্গ সেই পুলিশ অফিসার মুক্তি পেয়েছেন।

সূত্র :  বিবিসি

২০২০ সালের ২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের বৃহত্তম শহর মিনিয়াপোলিসে পুলিশি হেফাজতে হত্যার শিকার হন জর্জ ফ্লয়েড। এই হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

মৃত্যুকালে ফ্লয়েড বেশ কয়েকবার বলেন- ‘আমি নিশ্বাস নিতে পারছি না।’ ওই ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে যুক্তরাষ্ট্রজুড়ে ফেটে পড়ে বর্ণবাদ বিরোধী ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ গোটা বিশ্বে বারুতের মতো ছড়িয়ে পড়ে এই আন্দোলন।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আন্দোলনকারীদের ওপর নিপীড়ন চালায় যুক্তরাষ্ট্র পুলিশ। তবে দমানো যায়নি। তারা দেশটির পুলিশবাহিনীতে সংস্কার আনাসহ বেশ কিছু দাবি তোলে আন্দোলন চালিয়ে যায়। একপর্যায়ে গ্রেফতার করা হয় চাওভিনকে। ফ্লয়েডকে হত্যায় তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী তীব্রতর সেকেন্ড ডিগ্রি মার্ডারের অভিযোগ আনা হয়।

আগামী বছরের মার্চ মাসে ডেরেকের বিরুদ্ধে এই অভিযোগের আনুষ্ঠানিক বিচার শুরুর কথা রয়েছে।,