সিরিয়ায় ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে ৮৫টির বেশি জায়গায়

‘তীব্র দাবদাহে সৃষ্ট অনলে পুড়ছে সিরিয়ার হোমস এবং লাতাকিয়া প্রদেশ। মাত্র দুদিনের মধ্যেই দাবানল ছড়িয়ে পড়েছে ৮৫টির বেশি জায়গায়। শনিবার আগুনে পুড়ে প্রাণ হারান কয়েকজন। অনবরত গাছপালা পোড়ার ক্ষতিকর ধোঁয়া বাতাসে ছড়িয়ে পড়তে থাকায় অনেকেই শ্বাসকষ্টে ভুগতে শুরু করেছেন। ফায়ার সার্ভিসের পাশাপাশি আগুন নেভানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন স্থানীয়রাও।

সূত্র : বিবিসি

লেবাননের ইসরাইল সীমান্তবর্তী অঞ্চল রাশ-এ-হার্ফ পুড়ছে ভয়াবহ দাবানলে। ওয়াজ্জানি এলাকায় আগুনের সংস্পর্শে একটি ল্যান্ডমাইন বিস্ফোরণ হওয়ায় দাবানল ছড়িয়ে পড়ছে আশপাশের গ্রামগুলোতেও। আগুন নেভাতে অত্যাধুনিক অগ্নিনির্বাপণ সরঞ্জাম নিয়ে দিনরাত চেষ্টা চালিয়ে যাচ্ছেন দমকল কর্মীরা।

কিন্তু তীব্র তাপমাত্রা আর ঝোড়ো হাওয়ায় আগুন নেভানোর কাজে তেমন কোন অগ্রগতি সম্ভব না বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

তুরস্কের দক্ষিণপূর্বাঞ্চলীয় হাতায় প্রদেশে দুদিন ধরে জ্বলতে থাকা দাবানলে দগ্ধ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন কয়েকজন। এরই মধ্যে পুড়ে গেছে বেশ কয়েকটি বাড়িঘর। এ সময় ঝুঁকিপূর্ণ এলাকা থেকে স্থানীয়দের সরিয়ে নেয়ার সময় দগ্ধ হন কয়েকজন।

উদ্দেশ্যমূলকভাবে এ আগুন লাগানো হয়ে থাকতে পারে বলে ধারণা থেকে শনিবার এ কাজে জড়িত সন্দেহে কয়েকজনকে আটকও করে পুলিশ। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এদিকে পেরুর দক্ষিণাঞ্চলীয় মাচুপিচু প্রদেশে অব্যাহত দাবানলে পুড়েই চলেছে জঙ্গল। এখন পর্যন্ত ৭০০ একরের বেশি অঞ্চল পুড়ে ছাই হয়ে গেছে। কাসকো প্রত্নতাত্ত্বিক পার্কে দাবানল ছড়িয়ে পড়ায় ঐতিহ্যবাহী অনেক নিদর্শন রয়েছে ধ্বংসের ঝুঁকিতে।

এসব রক্ষায় আগুন নেভানোর চেষ্টা করে যাচ্ছেন দুই শতাধিক দমকল কর্মী ও স্বেচ্ছাসেবক। স্থানীয় বিমানবাহিনীর বিশেষ হেলিকপ্টারে করে পানি ছিটানো হচ্ছে।,