ব্রাজিলে করোনা টিকার ট্রায়ালে অংশ নেওয়া স্বেচ্ছাসেবকের মৃত্যু

ব্রাজিলে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত কোভিড-১৯ ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নেওয়া একজন তরুণ স্বেচ্ছাসেবক মারা গেছেন। ব্রাজিলের ন্যাশনাল হেলথ সার্ভেইলেন্স এজেন্সির বরাত দিয়ে সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে।

সূত্র : আলজাজিরা

ব্রাজিলীয় ওই স্বেচ্ছাসেবকের শরীরে অক্সফোর্ডের ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছিল নাকি টিকা ছাড়া চিকিৎসা নিচ্ছিলেন, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তবে নাম প্রকাশ না করে সূত্রের বরাত দিয়ে ব্রাজিলের ও গ্লোবো পত্রিকা জানিয়েছে, ব্রাজিলের ওই স্বেচ্ছাসেবীর শরীরে অক্সফোর্ডের পরীক্ষামূলক ভ্যাকসিনটি প্রয়োগ করা হয়নি এবং তিনি করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নেওয়া স্বেচ্ছাসেবকদের স্বাস্থ্যবিষয়ক তথ্য গোপন রাখার স্বার্থে স্বেচ্ছাসেবী যুবকের মৃত্যু-সংক্রান্ত কোনো তথ্য প্রকাশ করা হবে না বলে জানিয়েছে ব্রাজিলের ন্যাশনাল হেলথ সার্ভেইলেন্স এজেন্সি। এ ছাড়া সংস্থাটি ও অক্সফোর্ড কর্তৃপক্ষ জানিয়েছে, ব্রাজিলে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ প্রক্রিয়া অব্যাহত থাকবে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, ব্রাজিলে তাদের ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের ক্ষেত্রে সুরক্ষা নিয়ে উদ্বেগের কোনো কারণ নেই।

সংবাদমাধ্যম সিএনএনের ব্রাজিল দপ্তর জানিয়েছে, ২৮ বছর বয়সী ওই স্বেচ্ছাসেবী রিও ডি জেনিরোর বাসিন্দা ছিলেন।