ভারতের কৃষক আন্দোলনের সঙ্গে পাকিস্তানকে জড়িয়ে অস্বস্তিতে বরিস জনসন

ব্রিটিশ পার্লামেন্টে ভারতের কৃষক আন্দোলন নিয়ে মন্তব্য করে অস্বস্তিতে পড়েছেন দেশটির প্রধানমন্ত্রীর বরিস জনসন। বুধবার তিনি কৃষকদের আন্দোলনকে ভারত-পাকিস্তান ইস্যু বলে বর্ণনা করেছেন।তার মতে, দুই দেশের উচিত নিজেদের মধ্যে কথা বলে বিষয়টা মিটিয়ে নেওয়া।

সূত্র :  আল জাজিরা 

প্রশ্নের উত্তর দিতে গিয়েই ভুল করেন বরিস জনসন। ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, ‘ভারত ও পাকিস্তানের মধ্যে যা হচ্ছে তা নিয়ে আমরা অত্যন্ত উদ্বিগ্ন। কিন্তু এটি দুই দেশের সরকারের নিজস্ব ব্যাপার।’ জনসন আরও জানান, তার বিশ্বাস উভয় দেশই বিষয়টি সমাধান করে নেবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর এমন জবাব শুনে হতভম্ব হয়ে যান তনমনজিৎ। পরে তিনি তার প্রশ্ন ও জনসনের উত্তরসহ ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে দেন।

ভিডিও সম্পর্কে তিনি লিখেছেন, ‘সবাই দেখছে কীভাবে জলকামান, কাঁদানে গ্যাসের ব্যবহার করা হচ্ছে নতুন কৃষি আইন‌ের বিরুদ্ধে চলতে থাকা প্রতিবাদের বিরুদ্ধে। শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার সবারই আছে। এটি আমাদের প্রধানমন্ত্রীকে বুঝতে সাহায্য করবে তাকে আসলে কী নিয়ে প্রশ্ন করা হয়েছিল।

উল্লেখ্য, ব্রিটিশ সরকার এখনও পর্যন্ত কৃষি বিক্ষোভ নিয়ে কোনও হস্তক্ষেপ করতে চায়নি। গত সপ্তাহেই এটিকে ভারত সরকারের নিজস্ব ব্যাপার বলে জানিয়ে দেয় তারা।