২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১৩৪ জন এবং মারা গেছেন ৩৬ জন : স্বাস্থ্য অধিদপ্তর

দেশে করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৩৬ জনের মৃত্যু শনাক্ত করা হয়েছে। একইসঙ্গে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন এক হাজার ১৩৪ জন। সরকারি হিসাবে এখন পর্যন্ত কোভিড-১৯ এ মৃতের সংখ্যা দাঁড়ালো সাত হাজার ১৯২ জনে। আর শনাক্ত হলেন চার লাখ ৯৬ হাজার ৯৭৫ জন।

আজ বৃহস্পতিবার ( ১৭ ডিসেম্বর) করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানায়।

দেশে গত ৮ মার্চ প্রথম তিনজন করোনা আক্রান্ত রোগীর কথা জানায় সরকার। তার ঠিক ১০ দিন পর প্রথম রোগীর মৃত্যুর কথাও জানানো হয়।

গত ১২ ডিসেম্বর মৃতের সংখ্যা সাত হাজার ছাড়ায়। গত ৩০ জুন স্বাস্থ্য অধিদফতর একদিনে ৬৪ জনের মৃত্যুর কথা জানায়, যা ছিল সর্বোচ্চ। বিশ্বে করোনাতে রোগী শনাক্তের দিক থেকে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের অবস্থান ২৬তম, আর মৃত্যুর তালিকায় রয়েছে ৩৩তম।বৃহস্পতিবারের বিজ্ঞপ্তিতে জানানো হয়, বর্তমানে দেশে ১৪০টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগৃহীত হয় ১২ হাজার ৭৭৬টি। অ্যান্টিজেন টেস্ট, জিন-এক্সপার্ট ও আরটি-পিসিআরের মাধ্যমে নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ১৯১টি। দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৩০ লাখ ৩৫ হাজার ৭২৮টি। এর মধ্যে সরকারিভাবে ২৪ লাখ ২১ হাজার ২৭৮টি আর বেসরকারিভাবে ছয় লাখ ১৪ হাজার ৪৫০টি।

গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের হার আট দশমিক ৬০ শতাংশ। এখন পর্যন্ত শনাক্তের  হার ১৬ দশমিক ৩৭ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৮৪ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যু হার এক দশমিক ৪৫ শতাংশ। গত ৫৪ দিনের মধ্যে সর্বনিম্ন শনাক্ত গত ২৪ ঘণ্টায়।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৬ জনের মধ্যে পুরুষ ২৭ জন, আর নারী ৯ জন। এখন পর্যন্ত করোনায় পুরুষ মারা গেছেন পাঁচ হাজার ৪৮৯ জন এবং নারী এক হাজার ৭০৩ জন। শতকরা হিসেবে পুরুষ ৭৬ দশমিক ৩২ শতাংশ, আর নারী ২৩ দশমিক ৬৮ শতাংশ।

মারা যাওয়াদের মধ্যে বয়স বিবেচনায় স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, ষাটোর্ধ্ব রয়েছেন ২৯ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন চার জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছেন দুই জন, আর ৩১ থেকে ৪০ বছরের মধ্যে আছেন একজন।

৩৬ জনের সবাই হাসপাতালে মারা গেছেন।

তাদের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন ২০ জন, চট্টগ্রাম বিভাগে আট জন, রাজশাহী বিভাগে দুই জন, রংপুর বিভাগে তিন জন, আর খুলনা, সিলেট ও ময়মনসিংহ বিভাগে রয়েছেন একজন করে।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া দুই হাজার ২৩৯ জনের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন এক হাজার ৬৬৬ জন, চট্টগ্রাম বিভাগের ৪২৯ জন, রংপুর বিভাগের ১২ জন, খুলনা বিভাগের ১৪ জন, বরিশাল বিভাগের ২৬ জন, রাজশাহী বিভাগের ৪১ জন, সিলেট বিভাগের ৪৯ জন আর ময়মনসিংহ বিভাগের রয়েছেন দুই জন।

গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৬৩৬ জন। আর কোয়ারেন্টিন থেকে ছাড় পেয়েছেন এক হাজার ৩৪৮ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন পাঁচ লাখ ৯৫ হাজার ৪১৯ জন। ছাড় পেয়েছেন পাঁচ লাখ ৫৫ হাজার ২৯৫ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৪০ হাজার ১২৪ জন। গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ১৭৯ জন এবং ছাড় পেয়েছেন ৮৯ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৯৪ হাজার ৫৪১ জন, আর ছাড় পেয়েছেন ৮২ হাজার আট জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৫৩৩ জন।