বাইডেনের অভিষেকে বিশ্ব মাতালেন যে তরুণ কবি

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানে পড়া নিজের লেখা কবিতার মাধ্যমে ‘ঐক্য ও একতার’ ডাক দিয়েছেন তরুণ কবি আমান্ডা গোরম্যান। মার্কিন প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানের ইতিহাসে সর্বকনিষ্ঠ কবি হিসেবে নিজের কবিতা পড়ে শোনান আমান্ডা।

সূত্র : বিবিসি

২২ বছর বয়সী এ তরুণী বুধবার (২০ জানুয়ারি) ওয়াশিংটন ডিসিতে অভিষেকে উপস্থিত গণ্যমান্য ব্যক্তি এবং তাদের পাশাপাশি টেলিভিশনে যোগ দেওয়া বিশ্বব্যাপী দর্শনার্থীদের নিজের লেখা কবিতা ‘দ্য হিল উই ক্লাইম্ব’ শুনিয়েছেন।

৫ মিনিটের ওই কবিতার শুরুতেই আমান্ডা বলেন, ‘যখন দিন আসে, আমরা নিজেদের কাছে জানতে চাই, অফুরন্ত এ আঁধারে কোথায় আলো খুঁজে পাবো আমরা?’

এ মাসের শুরুতে ক্যাপিটলে ট্রাম্পে সমর্থকদের হামলার প্রসঙ্গও উঠে আসে তার কবিতায়।

তিনি বলেন, ‘আমরা এমন শক্তি দেখেছি, যা আমাদের দেশকে সবার মধ্যে বিলিয়ে না দিয়ে চূর্ণবিচূর্ণ করে দেবে, গণতন্ত্রকে বিলম্বিত করার মাধ্যমে দেশকে ধ্বংস করে দেবে। ’

‘এবং এ চেষ্টা প্রায় সফলও হয়ে গিয়েছিল, কিন্তু, গণতন্ত্রকে কখনো সখনো বিলম্বিত করা গেলেও, তা কিছুতেই স্থায়ীভাবে পরাজিত করা যাবে না। ’

নিজের কবিতায় আমান্ডা নিজেকে বর্ণনা করেন এভাবে— ‘দাসদের মধ্য থেকে উঠে আসা পাতলা গড়নের কৃষ্ণাঙ্গ এক মেয়ে, যাকে তার মা একাই লালন-পালন করেছেন, যার স্বপ্ন প্রেসিডেন্ট হওয়ার; যে আজ এক প্রেসিডেন্টের জন্য আবৃত্তি করেছে। ’

২০১৭ সালে যুক্তরাষ্ট্রের প্রথম ‘ন্যাশনাল ইয়ুথ পোয়েট লরিয়েট’ হওয়া আমান্ডা প্রেসিডেন্ট বাইডেনের অভিষেকে কবিতা পড়ে রবার্ট ফ্রস্ট, মায়া অ্যাঞ্জেলু, মিলার উইলিয়ামস, এলিজাবেথ আলেক্সান্ডার ও রিচার্ড ব্লাঙ্কোর মতো কবিদের পদাঙ্ক অনুসরণ করলেন; তারা সবাই কোনো না কোনো প্রেসিডেন্টের অভিষেকে আবৃত্তি করেছিলেন।

সঠিক সময়ে সঠিক শব্দ ব্যবহার করে সমালোচকদেরও মন জয় করে নিয়েছেন এ তরুণী। বিশেষ এ অনুষ্ঠানে পরিবেশিত এ কবিতা স্থান-কাল ছাড়িয়ে বহুদিন বেঁচে থাকবে।

অভিষেক অনুষ্ঠানের আগে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসেস নিউজআওয়ার প্রোগ্রামে আমান্ডা বলেন, ‘আমি সত্যিই আমার শব্দগুলোকে ঐক্য, সহযোগিতা ও একতার বিষয় করতে চাই। ’

তবে, দুই সপ্তাহ আগেও ‘দ্য হিল উই ক্লাইম্ব’ কবিতার চরণ খুঁজে পেতে হিমশিম খাচ্ছিলেন তিনি। ৬ জানুয়ারি ক্যাপিটলে হামলা তরুণ এ কবির ভেতর থেকে শক্তিশালী শব্দগুচ্ছ বের করে আনলো।

আর এখন যুক্তরাষ্ট্রজুড়ে ‘দ্য হিল উই ক্লাইম্ব’ দিয়ে বাইডেনের অভিষেক অনুষ্ঠান মাতানো আমান্ডা ও তার কবিতার উচ্ছ্বসিত প্রশংসা চলছে।

জনপ্রিয় মার্কিন উপস্থাপক ও অভিনেত্রী অপরাহ উইনফ্রে টুইটারে লিখেছেন, ‘গণতন্ত্র ধরে রাখতে আমাদের সবার মধ্যেই যে শক্তি রয়েছে, আমান্ডার শক্তিশালী ও তীক্ষ্ণ শব্দ তা আমাদের আবারও মনে করিয়ে দিলো।

অপরাহ আরও লিখেছেন, ‘আরেক তরুণীর উত্থান দেখে আমি আর কখনোই এত গর্বিত হইনি। ’

আমান্ডার ‘শক্তিশালী ও শাণিত’ শব্দের প্রশংসা করে যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা বলেছেন, ‘দ্যুতি ধরে রাখো আমান্ডা। ’

১৯৯৮ সালে লস অ্যাঞ্জেলসে জন্ম নেন এ তরুণ কবি। তার জমজ বোন গ্যাব্রিয়েলের সঙ্গে শিক্ষক মা বড় করেন তাকে। ১৬ বছর বয়সে এ অঙ্গরাজ্যের ‘ইয়ুথ পোয়েট লরিয়েট’ হন আমান্ডা। তিন বছর পর হার্ভার্ডে সমাজবিজ্ঞান পড়ার সময় হন ‘ন্যাশনাল ইয়ুথ পোয়েট লরিয়েট’। ২০১৫ সালে তার প্রথম বই ‘দ্য ওয়ান ফর হুম ফুড ইজ নট এনাফ’ প্রকাশিত হয়।

আমান্ডা উল্লেখ করেছেন, বিখ্যাত আফ্রিকান-আমেরিকান মানবাধিকার কর্মী মার্টিন লুথার কিং জুনিয়র এবং সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল তার অনুপ্রেরণা ছিলেন।