তিস্তা চুক্তির অনুরোধ জানালো বাংলাদেশ

ভারতের কাছে তিস্তা চুক্তির অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। শুক্রবার (২৯ জানুয়ারি) দিল্লিতে বাংলাদেশ-ভারতের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে এ অনুরোধ করা হয়।

বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে ভারতের কাছে তিস্তা চুক্তি করার অনুরোধ করা হয়। একই সঙ্গে সীমান্ত হত্যা শূন্যের কোটায় নামিয়ে আনার বিষয়েও আলোচনা হয়।

বৈঠকে বাংলাদেশ-নেপাল-ভারতের মধ্যে মোটর ভেহিকেল এগ্রিমেন্ট দ্রুত বাস্তবায়নের আহ্বান জানিয়েছে বাংলাদেশ। এছাড়া ভারতের মধ্যে দিয়ে বাংলাদেশের সঙ্গে নেপাল- ভুটানের যোগাযোগ সহায়তার জন্যও অনুরোধ করা হয়। বৈঠকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে রাখাইনে নিরাপদ পরিবেশ তৈরিতে ভারতের আরও গভীর সম্পৃক্ততার অনুরোধ জানানো হয়।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন চারদিনের সফরে বৃহস্পতিবার সকালে দিল্লি গেছেন। আগামী ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাকা সফর চূড়ান্তের বিষয়টি এবারের দিল্লি সফরে প্রাধান্য পাচ্ছে।

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা গত ১৮ আগস্ট ঢাকায় এসেছিলেন। সে সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে তিনি দ্বিপক্ষীয় বৈঠক করেন। গত ডিসেম্বরে মাসুদ বিন মোমেন দিল্লি সফরে যেতে চেয়েছিলেন। তবে তিনি করোনায় আক্রান্ত হওয়ায় সেই সফর বাতিল হয়।