বয়স্কদের জন্য অক্সফোর্ডের টিকা নয়: ডেনমার্ক ও নরওয়ে

বয়স্ক ব্যক্তিদের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা-র তৈরি করোনাভাইরাসের টিকা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ডেনমার্ক ও নরওয়ে। উভয় দেশের স্বাস্থ্য কর্তৃপক্ষ নিশ্চিত করেছে যে, ৬৫ বছরের অধিক বয়সীদের এ টিকা দেওয়া হবে না।

সূত্র : সিএনএন

ডেনমার্ক ও নরওয়ের কর্তৃপক্ষ বলছে, বয়স্কদের ওপর ভ্যাকসিনের প্রভাব সংক্রান্ত পর্যাপ্ত তথ্য পাওয়া যায়নি।

এর আগে বুধবার বেলজিয়ামের কর্তৃপক্ষ ৫৫ বছরের অধিক বয়সীদের টিকা না নেওয়ার সুপারিশ করে। ইতোপূর্বে ফ্রান্স, জার্মানি, অস্ট্রিয়া ও সুইডেনও শুধু ৬৫ বছরের কম বয়সীদের জন্য এ টিকার ব্যবহার সীমাবদ্ধ করার সিদ্ধান্ত নেয়।

বুধবার সুইজারল্যান্ডও যে কোনও বয়সের মানুষের জন্য এই ভ্যাকসিনের অনুমোদন দিতে অস্বীকৃতি জানায়। দেশটি বলছে, অ্যাস্ট্রাজেনেকা যে ডাটা জমা দিয়েছে তা এটি অনুমোদনের জন্য পর্যাপ্ত নয়।

এদিকে জার্মানির দুইটি সংবাদপত্রে প্রকাশিত রিপোর্টে দাবি করা হয়েছে, অক্সফোর্ডের টিকা বয়স্কদের কাজে আসে না। তাদের দাবি, ৬৫ বছর বা তার বেশি বয়সীদের ক্ষেত্রে এই ভ্যাকসিনের কার্যকারিতা মাত্র ৮-১০ শতাংশ।

হ্যান্ডলসব্যাট-এর রিপোর্ট বলেছে, বয়স্কদের মধ্যে এই ভ্যাকসিন ৮ শতাংশ কার্যকর। আর বিল্ডের রিপোর্ট জানাচ্ছে, তা ১০ শতাংশের কম কার্যকর। তবে নিজেদের টিকার কার্যকারিতা সম্পর্কে আত্মবিশ্বাসের কথা জানিয়েছে অ্যাস্ট্রাজেনেকা। প্রতিষ্ঠানটির এক বিবৃতিতে বলা হয়েছে, মহামারির সময়ে তাদের টিকার বাস্তব প্রভাব রয়েছে। চারটি মহাদেশের প্রায় অর্ধশত দেশে এর অনুমোদন দেওয়া হয়েছে।