একবছর পর লাল বলে উইকেট রাহীর

সাম্প্রতিক সময়ে টেস্টে বাংলাদেশের সবচেয়ে সফল পেসার তিনি। তবুও তাকে বসিয়ে চট্টগ্রাম টেস্টে এক পেসার নিয়ে সাজানো একাদশে নেওয়া হয়েছিল মোস্তাফিজুর রহমানকে। বাঁহাতি পেসার সুবিধা করতে না পারায় টিম ম্যানেজমেন্ট আবারও ফিরেছে পুরনো আস্থায়। একাদশে ফিরিয়েছে আবু জায়েদ রাহীকে। প্রায় একবছর পর লাল বলের ক্রিকেটে ফেরা উইকেট উদযাপনে রাঙিয়েছেন ডানহাতি পেসার।

সাফল্যময় বোলিংয়ে টেস্টের প্রথম পছন্দের পেসার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন রাহী। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষ চট্টগ্রাম টেস্টে তিনি না থাকায় সমালোচনা তৈরি হয়, সেটা আরও বাড়ে মোস্তাফিজের নিষ্প্রভ বোলিংয়ে। তাই ঢাকা টেস্টের একাদশে রাহীর থাকা একরকম নিশ্চিতই হয়ে যায়।

ভালো কাটলো না প্রথম সেশন

চট্টগ্রাম টেস্ট যেখানে শেষ হয়েছিল, ঢাকা টেস্টের শুরুটাও কি সেখান থেকেই হলো? জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের ম্যাচের পঞ্চম দিনে বাংলাদেশের ওপর ছড়ি ঘুরিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ঢাকার টেস্টের প্রথম দিনের প্রথম সেশনেও ক্যারিবিয়ানদের দাপট। লাঞ্চ বিরতির আগে বাংলাদেশ নিতে পেরেছে কেবল ১ উইকেট।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে দারুণ শুরুর প্রত্যাশা ছিল টস হেরে ফিল্ডিংয়ে নামা বাংলাদেশের। কিন্তু তা হয়নি। প্রথম উইকেটে জন্য লম্বা সময় অপেক্ষা করতে হয়েছে। লাঞ্চ বিরতির আগে একমাত্র সাফল্য পেয়েছেন তাইজুল ইসলাম।

ওপেনার জন ক্যাম্পবেলকে হারানো ক্যারিবিয়ানদের প্রথম সেশন শেষে স্কোর ছিল ২৯ ওভারে ১ উইকেটে ৮৪। ব্যাট করছিলেন ক্রেগ ব্র্যাথওয়েট (৩৯*) ও শেন মোসেলি (৬*)।

তাইজুলের হাত ধরে প্রথম উইকেট

উইকেটের অপেক্ষা বেড়েই যাচ্ছিল। ওয়েস্ট ইন্ডিজের ওপেনিং জুটি ভাঙা যাচ্ছিল না। অনেক টেষ্টার পর অবশেষে সাফল্য এলো তাইজুল ইসলামের হাত ধরে। বাঁহাতি স্পিনার ফিরিয়েছেন জন ক্যাম্পবেলকে।

চট্টগ্রামের প্রথম টেস্ট হেরেছে বাংলাদেশ। আজ (বৃহস্পতিবার) থেকে ঢাকায় শুরু হওয়া দ্বিতীয় টেস্টে টস হেরে ফিল্ডিংয়ে নামা স্বাগতিকদের শুরুটা ভালো হয়নি। প্রথম উইকেটের জন্য অপেক্ষায় থাকতে হয়েছে ২১ ওভার পর্যন্ত। ক্যারিবিয়ান দুই ওপেনার ক্যাম্পবেল ও ক্রেগ ব্র্যাথওয়েট ছন্দময় ব্যাটিংয়ে বাড়িয়ে নিচ্ছিলেন দলীয় রান।

অবশেষে এই জুটি ভাঙে ক্যাম্পবেলের আউটে। তাইজুল ইসলামের বলে এলবিডাব্লিউ হয়েছেন তিনি। ফেরার আগে ৬৮ বলে ৫ বাউন্ডারি ও ১ ছক্কায় খেলে গেছেন ৩৬ রানের ইনিংস। ক্যাম্পবেলের বিদায়ে ৬৬ রানে প্রথম উইকেট হারায় সফরকারীরা।

ফিল্ডিংয়ে নামা বাংলাদেশের একাদশে তিন পরিবর্তন

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ বাঁচানোর লড়াইয়ে বাংলাদেশ। ঢাকার গুরুত্বপূর্ণ টেস্টে টস জিতে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে। তাই বাংলাদেশ বাঁচা-মরার টেস্ট শুরু করছে ফিল্ডিং দিয়ে।

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে স্বাগতিকদের একাদশে তিনটি পরিবর্তন। চোটের কারণে আগেই ছিটকে গিয়েছিলেন সাকিব আল হাসান ও সাদমান ইসলাম। তাদের জায়গায় একাদশে সুযোগ পেয়েছেন যথাক্রমে মোহাম্মদ মিঠুন ও সৌম্য সরকার। অর্থাৎ, ওপেনিংয়ে দেখা যাবে সৌম্যকে।

তৃতীয় পরিবর্তনটা অবশ্য চোটের কারণে নয়। চট্টগ্রাম টেস্টে খেলা পেসার মোস্তাফিজুর রহমানকে বসিয়ে নেওয়া হয়েছে আবু জায়েদ রাহীকে।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস (উইকেটকিপার), মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাহী।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: ক্রেগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, শেন মোসেলি, এনক্রুমা বনার, কাইল মায়ার্স, জার্মেইন ব্ল্যাকউড, জোশুয়া দা সিলভা (উইকেটকিপার), রাকিম কর্নওয়াল, আলজারি জোসেফ, জোমেল ওয়ারিকান, শ্যানন গ্যাব্রিয়েল।