অক্সিজেন স্বল্পতায় দিল্লির হাসপাতালে ২৫ জনের মৃত্যু

দিল্লির অন্তত ৬টি হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, তারা অক্সিজেনের অভাবে রয়েছে। এরইমধ্যে অক্সিজেন স্বল্পতার কারণে দিল্লির গঙ্গারাম হাসপাতালে ২৪ ঘণ্টার ব্যবধানে ২৫ জন ‘গুরুতর অসুস্থ’ রোগীর মৃত্যু হয়েছে।

সূত্র : এনডিটিভি

সকাল ৮টায় দেওয়া হাসপাতালের জরুরি বিবৃতিতে আরও বলা হয়, দুই ঘণ্টার মধ্যে অক্সিজেনের মজুত শেষ হয়ে যাবে এবং আরও ৬০ রোগীর জীবন ঝুঁকিতে পড়বে। ‘২৪ ঘণ্টায় ২৫ গুরুতর অসুস্থ রোগী মারা গেছে। যে অক্সিজেন আছে, তাতে আর ২ ঘণ্টা চলবে। ভেন্টিলেটর এবং বিপাপ ঠিকভাবে কাজ করছে না। আইসিইউ এবং ইমার্জেন্সিতে ম্যানুয়াল ভেন্টিলেশন অবলম্বন করা হচ্ছে। খুবই বড় সংকট। আরও ৬০ জন অসুস্থ রোগী ঝুঁকিতে আছে, জরুরি হস্তক্ষেপ দরকার।’ বলা হয় বিবৃতিতে।

প্রসঙ্গত, অরবিন্দ কেজরিওয়ালের সরকার বৃহস্পতিবার অন্তত ৬টি হাসপাতালে অক্সিজেন স্বল্পতার কথা জানান। এদিন দুপুরেই সরোজ সুপার স্পেশালিটি হাসপাতাল হাইকোর্টের দ্বারস্থ হয়। এর পাশাপাশি তীর্থ রাম শাহ হাসপাতাল, ইউকে নার্সিংহোম, রাঠি হাসপাতাল, হলি ফ্যামিলি হাসপাতাল ও সন্তোম হাসপাতালেও অক্সিজেনের ঘোর সঙ্কট দেখা দিয়েছে বলে জানা যায়।

অক্সিজেনের সরবরাহ সংকট নিরসনে বৃহস্পতিবার উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক সরকারি বার্তায় প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে বলা হয়, সংকট নিরসনে বিস্তৃত পরিসরে পদক্ষেপ বাস্তবায়নের কাজ চলছে। রাজ্য সরকারগুলোর সঙ্গে সমন্বয়ের মাধ্যমে কোথায় অক্সিজেন বেশি দরকার তা চিহ্নিত করা হচ্ছে। দেশজুড়ে অক্সিজেনের সরবরাহ দ্রুততর করতে বিমান পরিসেবা ও সরাসরি ট্রেন পরিচালনার উদ্যোগ নেওয়ার কথাও জানানো হয়েছে সরকারি বার্তায়।