হেলমান্দে বিমান হামলায় ৩০ পাকিস্তানিসহ ১১২ তালেবান নিহত : আফগান সরকার

আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে সরকারিবাহিনীর বিমান হামলায় ৩০ পাকিস্তানিসহ ১১২ তালেবান সদস্য নিহত হয়েছে। শনিবার আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। নিহত পাকিস্তানিরা জঙ্গি সংগঠন আল-কায়েদার সদস্য বলে দাবি করেছে আফগান সরকার।

সূত্র : হিন্দুস্তান টাইমস

টুইটারে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, শুক্রবার হেলমান্দ প্রদেশের লসকরঘাহ শহরে বিমান হামলা চালায় আফগান বিমান বাহিনী। এতে আল-কায়েদা সংশ্লিষ্ট ৩০ পাকিস্তানিসহ ১১২ তালেবান নিহত হয়েছে। বিমান হামলায় আরও অন্তত ৩১ জন আহত হয়েছে।

আফগান সরকারের পক্ষ থেকে পাকিস্তানের বিরুদ্ধে জঙ্গিদের আশ্রয় দেওয়ার অভিযোগ করা হয়েছে। আফগানিস্তানের সেনাবাহিনীর তালেবানবিরোধী অভিযানে তালেবানকে সহযোগিতার অভিযোগও করেছে আফগানিস্তান সরকার।

শুক্রবার জাতিসংঘে নিযুক্ত আফগান দূত বলেছেন, পাকিস্তান যে তালেবান সহযোগিতা করছে এই বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রমাণ দেখাতে প্রস্তুত রয়েছে আফগানিস্তান। তিনি আরও বলেছেন, এই বিষয়ে নিয়মিত পাকিস্তান সরকারের যোগাযোগ করা হচ্ছে এবং ইসলামাবাদকে প্রমাণ দেওয়া হয়েছে।

শুক্রবার নিমরোজের প্রাদেশিক রাজধানী জারাঞ্জ দখল করেছে তালেবান। এর একদিন পর শনিবার আরেকটি প্রাদেশিক রাজধানী শেবেরগান শহর তালেবানের দখলে গিয়েছে। চলমান অভিযানে জারাঞ্জ ছিল তালেবানের দখল করা প্রথম প্রাদেশিক রাজধানী।